অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন শিক্ষাক্রমের সুফল পেতে ১০ বছর সময় লাগতে পারে: শিক্ষামন্ত্রী দীপু মনি


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন যে, নতুন শিক্ষাক্রমের সুফল পেতে ১০ বছর সময় লাগতে পারে। তিনি বলেন, “নতুন শিক্ষাক্রম যদি পুরোপুরি ও সঠিকভাবে বাস্তবায়ন করতে পারি, তাহলে আগামী পাঁচ বছর পর থেকে একটু পরিবর্তন দেখতে শুরু করবো। ১০ বছর পর বড় পরিবর্তন দেখতে পাবো।”

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশের রাজধানী ঢাকার ব্র্যাক ইন সেন্টারে কন্যা শিশু দিবস উপলক্ষে, ব্রাকের আয়োজনে এক গবেষণার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “শিক্ষাক্রমের মাধ্যমে পরিবর্তন রাতারাতি হয় না, সময় লাগে। যদি খুব ভালোভাবে করতে পারি তাহলে আগামী বছর থেকে শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমে শিখতে শুরু করবে। তাদের মাধ্যমে পরিবারে যাবে যাবে তাদের চিন্তা ও চর্চা। এর মধ্যদিয়ে আমরা একটি বড় পরিবর্তন আশা করতে পারি।”

কন্যা শিশুদের অধিকার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, “নারীর অবস্থা, অবস্থান, পড়াশোনা, তার অধিকার, পোশাকের স্বাধীনতা, চলাফেরার স্বাধীনতা, সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, সম্পত্তির অধিকার এবং ধর্ষণ নিয়ে কথা আছে। যতক্ষণ পর্যন্ত সমাজ মনে করবে, ধর্ষণ হলে ধর্ষিতার সম্ভ্রমহানি ঘটে, ততক্ষণ পর্যন্ত ধর্ষণ চলতে থাকবে। এটা একটা হাতিয়ার হিসেবে কেউ না কেউ ব্যবহার করবে। যুদ্ধে ব্যবহার করবে, স্বাভাবিক জায়গায় ব্যবহার করবে, প্রেমে প্রত্যাখ্যাত হয়ে ব্যবহার করবে, পারিবারিক সম্পত্তি নিয়ে বিরোধের ক্ষেত্রে ব্যবহার করবে।”

দীপু মনি বলেন, “কুকুর কামড় দিলে সম্ভ্রম যায় না, কিন্তু ধর্ষিত হলে সম্ভ্রম যায়। নিশ্চয় সম্ভ্রম নারীর কোনো বিশেষ অঙ্গে থাকে না। ধর্ষণের সঙ্গে সম্ভ্রমের কোনো সম্পর্ক থাকা উচিত নয়। যারা মহান মুক্তিযুদ্ধের সময় ধর্ষণের শিকার হয়েছিলেন, আমি কখনোই মনে করি না তাদের সম্ভ্রমহানী হয়েছিল। তাদের একদল পশু নির্যাতন করেছিল। এখনও প্রতিদিন যেসব ঘটনা ঘটছে, তা ঘটতে থাকবে যতক্ষণ আমরা মনে করবো, ধর্ষিত হলে তার সম্ভ্রম চলে যায়। কোনো নারীর সারাটি জীবন ধ্বংস করার জন্য একটা কিছু করলাম। সমাজ তাই মনে করছে, মেয়েটি তাই মনে করছে। এই জায়গা থেকে আমাদের বের হতে হবে।”

নারীর অধিকার, মানুষের অধিকার, প্রতিষ্ঠায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

XS
SM
MD
LG