অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ওয়াটার গ্রিড লাইন চালু করা হবে: স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম


স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম

বাংলাদেশের পানির ভবিষ্যৎ চাহিদা পূরণে, গ্যাস ও বিদ্যুতের মতো ওয়াটার গ্রিড লাইন স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (১১ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে, সিনেট ভবনে এক সেমিনারে প্রধান তিনি এ কথা জানান। উপকূলীয় অঞ্চলে বসবাসরত মানুষের জন্য সুপেয় পানি নিশ্চিত করতে সরকার নিরলসভাবে কাজ করছে বলেও জানান তাজুল ইসলাম।


স্থানীয় সরকারমন্ত্রী বলেন, “দেশে একশ অর্থনৈতিক জোন তৈরি করা হচ্ছে। এছাড়াও অনেক নতুন শিল্প কারখানা হচ্ছে। যেখানে প্রচুর পরিমাণে পানির প্রয়োজন হবে। পানর ভবিষ্যৎ চাহিদা মেটাতে এখন থেকেই পদক্ষেপ নিতে হবে।”
তাজুল ইসলাম বলেন, “উপকূলীয় অঞ্চলের পানি লবণাক্ত হওয়া ছাড়াও, দেশের কিছু কিছু এলাকায় নিরাপদ সুপেয় পানি সরবরাহ একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন তৈরির মাধ্যমে জোন এবং সাব-জোন করে পানি সরবরাহ করতে পারলে এই চ্যালেঞ্জ মোবেলা সম্ভব হবে।”

এসডিজির লক্ষ্যমাত্রা পূরণে সরকার ভূ-পৃষ্ঠের পানির ওপর নির্ভরতা কমিয়ে ভূ-উপরিস্থি পানির ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে উল্লেখ করে মো. তাজুল ইসলাম। তিনি বলেন, “সারা দেশে পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করার কাজ চলছে।” বর্তমানে দেশের কোথাও পানির সংকট নেই বলেও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ বদরুল হাসান সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন।প্রবন্ধ উপস্থাপনকালে তিনি বলেন, “উন্নয়নশীল দেশগুলোতে সকলের জন্য উন্নত ও নিরাপদ পানির দুর্লভ। এটা একটি প্রধান উদ্বেগের বিষয়। অনুমান করা হয় যে, বিশ্বের দুইশ’ কোটির বেশি মানুষ এখনো নিরাপদ পানি পায় না।”

XS
SM
MD
LG