অ্যাকসেসিবিলিটি লিংক

সমন্বয়ের অভাবে অনেক অর্জন ব্যর্থতায় পরিণত হচ্ছে: প্রতিমন্ত্রী নসরুল হামিদ


প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ খাতের অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে আরও সমন্বয় নিশ্চিত করতে, নিজ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার ( ১১ অক্টোবর) রাজধানীর বিদ্যুৎ ভবনে ‘টুগেদার ফর এ স্মার্ট অ্যান্ড গ্রিন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, “সমন্বয়ের অভাবে অনেক অর্জনই ব্যর্থতায় পরিণত হচ্ছে।”

সাম্প্রতিক গ্রিড বিপর্যয়ের পটভূমিতে এ কথা বললেন প্রতিমন্ত্রী। গ্রিড বিপর্যয়ের কারণে, ৪ অক্টোবর বাংলাদেশের বেশিরভাগ অঞ্চল সাত ঘন্টা বিদ্যুৎহীন ছিল।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, “পাওয়ার গ্রিড স্বয়ংক্রিয়করণ এখন সময়ের অপরিহার্য দাবি।” তিনি বলেন, “তথ্য প্রযুক্তি এবং স্মার্ট ডিভাইসের প্রবর্তন করা হলে পাওয়ার ট্রান্সমিশন সিস্টেম সুরক্ষিত থাকবে।”

প্রযুক্তিগত উন্নয়নের পাশাপাশি, বিদ্যুৎ খাতে দক্ষ জনশক্তি বিকাশের প্রয়োজনীয়তার ওপর জোর দেন প্রতিমন্ত্রী । তিনি আবারও বিদ্যুতের সংকটে জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানান।

কর্মশালায় স্মার্ট গ্রিড, ইলেকট্রিক যান এবং গ্লোবাল কনটেক্সট বিষয়ক দু’টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। কর্মশালায় বলা হয়, বাংলাদেশ ইতোমধ্যে চার্জিং গাইডলাইন সংক্রান্ত একটি নীতিমালা তৈরি করেছে।

XS
SM
MD
LG