অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাসেলসের বৈঠকে ইউক্রেনের প্রতিরক্ষা প্রয়োজনের ওপর গুরুত্বারোপ


ব্রাসেলসে নেটো সদর দপ্তরে নেটোর প্রতিরক্ষা মন্ত্রীদের ২ দিনের বৈঠকের আগে নেটো সদস্যদের জাতীয় পতাকা দেখা যাচ্ছে। ১২ অক্টোবর, ২০২২।

বুধবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ব্রাসেলসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপের সর্বশেষ বৈঠকের বিবরণ দেবেন। নেটো প্রতিরক্ষা মন্ত্রীরাও সেখানে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে কীভাবে সমর্থন করা যায় সে বিষয়ে বৈঠক করবেন।

মঙ্গলবার নেটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেছেন, এই আলোচনা ইউক্রেনকে তার কী কী প্রয়োজন তার একটি তালিকা উপস্থাপন করার এবং অংশীদার দেশগুলো কী সরবরাহ করতে পারে তার সাথে ইউক্রেনের প্রয়োজন কীভাবে মেলে তা দেখার সুযোগ দেবে।

মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে সংকট সংক্রান্ত একটি ভিডিও কনফারেন্সে প্রধান ৭টি শিল্পোন্নত দেশগুলোর গ্রুপের নেতা প্রতিশ্রুতি দিয়েছেন যে রাশিয়া ইউক্রেনের শহরগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাওয়ার পরে তারা “যতদিন সময় লাগুক ইউক্রেনের সাথে দৃঢ়ভাবে থাকবে।”

পারমাণবিক অস্ত্র ব্যবহারের জন্য পুতিনের চলমান হুমকির প্রেক্ষিতে জি-৭ পুনর্ব্যক্ত করেছে যে মস্কো যদি গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করে তবে তা “গুরুতর পরিণতি” নির্দেশ করবে। তবে তারা ইউক্রেনে সামরিকভাবে সরাসরি জড়িত থাকার কথা উল্লেখ করেনি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন এমন কোনো ইঙ্গিত তারা দেখেননি। তারা আরও উল্লেখ করেছেন, পারমাণবিক অস্ত্র সংক্রান্ত যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের কোনো পরিবর্তন হয়নি।

কৌশলগত যোগাযোগের জন্য ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সমন্বয়কারী জন কারবি মঙ্গলবার সাংবাদিকদের একটি ব্রিফিং-এ ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনে ট্যাক্টিক্যাল পারমাণবিক অস্ত্র স্থাপনের কথা বিবেচনা করছে না। ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্রের চেয়ে ক্ষুদ্র এবং অপেক্ষাকৃত কম ধ্বংসাত্মক।

রাশিয়ার কাছে ২ হাজার ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র আছে বলে অনুমান করা হয়। এর মধ্যে কিছু এত ক্ষুদ্র এবং সহজে বহনযোগ্য যে সেগুলোকে “স্যুটকেস বোমা” বলে উল্লেখ করা হয়।

(কেন ব্রেডমিয়ার, মেগান ডুজোর এবং ক্রিস হ্যানাস এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন)

XS
SM
MD
LG