অ্যাকসেসিবিলিটি লিংক

ভক্তদের বিশ্বকাপের দীর্ঘ লাইনের জন্য প্রস্তুত থাকতে সতর্ক করেছেন আয়োজকরা


ফিফা ২০২২ ফুটবল বিশ্বকাপের আগে কাতারের রাজধানী দোহায় ওয়েলসের গ্যারেথ বেলের ছবি সম্বলিত একটি ব্যানার ঝুলছে ৷ ১১ অক্টোবর, ২০২২।

কাতার বিশ্বকাপের আয়োজকরা সতর্ক করেছেন যে বুধবার ঐ উপসাগরীয় রাজ্যের রাজধানী কাতারে টুর্নামেন্টের প্রথম দুই সপ্তাহে যখন সমর্থকদের সর্বোচ্চ সংখ্যক সমাগম হবে তখন সেই ভীড়ের পরিস্থিতি সম্পর্কে যেন সমর্থকরা সতর্ক থাকেন।

অনেক রাস্তায় ব্যক্তিগত গাড়ি নিষিদ্ধ করা হবে এবং কিছু স্টেডিয়ামের আশেপাশের বাসিন্দাদের তাদের বাড়িতে যাওয়ার জন্য অনুমতির প্রয়োজন হবে। আয়োজকরা এবং সরকারী কর্মকর্তারা একটি সংবাদ সম্মেলনে বলেন যে তারা বিশ্বকাপের সময়ে যানজট এড়াতে কিছু ব্যবস্থার রূপরেখা দিয়েছে।

প্রায় ৩০ লক্ষ মানুষের ক্ষুদ্রতম রাষ্ট্রটিতে ২০ নভেম্বর শুরু হতে যাচ্ছে যে বিশ্বকাপ তার জন্য সেটি সবচেয়ে ছোট দেশ।

কাতার একটি অত্যাধুনিক চালকবিহীন মেট্রো রেল নেটওয়ার্কের জন্য বিলিয়ন ডলার ব্যয় করেছে যা আটটি স্টেডিয়ামের পাঁচটিতে থামে এবং রাস্তায় ৩২০০টি অতিরিক্ত বাস এবং ৩০০০টি ট্যাক্সির ব্যবস্থা করা হয়েছে।

২৯ দিনের মধ্যে দশ লক্ষেরও বেশি ভক্ত আসবেন বলে আশা করা হচ্ছে। তবে টুর্নামেন্টের প্রথম দুই সপ্তাহে প্রতিদিন চারটি গ্রুপ ম্যাচ হবে এবং কর্মকর্তারা ভবিষ্যদ্বাণী করছেন যে সবচেয়ে ব্যস্ত দিনগুলিতে একই সময়ে দোহার রাস্তায় ৩০০,০০০ এরও বেশি ভক্ত মিলিত হতে পারে।

স্থানীয় বাসিন্দারা যদি ম্যাচে যান তবে তাদের নিজস্ব গাড়ি নিতে চাপ দিচ্ছেন আয়োজকরা।

আয়োজক কমিটির একটি বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় বাসিন্দারা যেন যেখানে সম্ভব সেখানে গাড়ি চালাতে উত্সাহিত হয় এবং টুর্নামেন্ট চলাকালীন লক্ষাধিক বিদেশী ভক্তদের জন্য ট্রেন ও বাস ছেড়ে দেয়।

কাতার আয়োজক কমিটির মোবিলিটি ডিরেক্টর আব্দুল আজিজ আল-মাওলাউই বলেন, "আমরা যানজটের আশা করছি।"

"একদিনে চারটি ম্যাচ খেলা দোহার মতো একটি শহরে একটি চ্যালেঞ্জ"। মাওলাভি আরো বলেন যে স্টেডিয়ামগুলিতে যেতে এবং দৈনন্দিন জীবনের কাজ সম্পন্ন করতে "সমাধান" রয়েছে।

মাওলাভি বলেছেন, আয়োজকরা "সমর্থকদের বিধিনিষেধ মেনে চলার জন্য সতর্ক করতে" চেয়েছিলেন, সময়মতো বিশ্বকাপের ম্যাচগুলিতে পৌঁছানোর জন্য তাড়াতাড়ি চলে যেতে এবং শুধুমাত্র একজন যেন একটি গাড়ি নিয়ে না যায় সে বিষয়ে অনুরোধ করেছেন।

XS
SM
MD
LG