অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে পাইকারি পর্যায়ে অপরিবর্তিত থাকবে বিদ্যুতের দাম: বিইআরসি


বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বলেন, “বর্তমান দাম আপাতত অপরিবর্তিত থাকবে।” আর, বৃহস্পতিবার কমিশনের সিদ্ধান্ত ঘোষণার সময় বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, “বিপিডিবির প্রস্তাব গৃহীত হয়নি।”

তবে, বিইআরসি চেয়ারম্যান এ-ও বলেন যে, যদি কোনো পক্ষ ক্ষোভ বোধ করে, তাহলে তারা ৩০ দিনের মধ্যে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদন করতে পারে। কিছু বেসরকারি কোম্পানি, যারা বিপিডিবি থেকে বিদ্যুৎ কেনে, তারা তাদের লেনদেনের তথ্য জমা দেয়নি বলেও উল্লেখ করেন তিনি।

ভার্চুয়াল বৈঠকে বিইআরসি চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, “এক্ষেত্রে তথ্যের অস্পষ্টতা আছে। এই কারণেই আমরা ভোক্তাদের ওপর পাইকারি পর্যায়ে দাম বৃদ্ধির প্রভাব বিশ্লেষণ করিনি।” বিইআরসি কোনো সিদ্ধান্ত নেওয়ার সময়, বিদ্যমান আর্থ-সামাজিক ও বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি বিবেচনায় নেওয়া হয় বলে জানান তিনি।

বিইআরসি চেয়ারম্যান বলেন, “২০২০ সালের ফেব্রুয়ারিতে নেওয়া বিইআরসি’র শেষ সিদ্ধান্ত প্রাধান্য পাবে। কোনো দাম পরিবর্তন করা হবে না। আগের দাম অব্যাহত থাকবে।” তিনি আরও বলেন, “বিপিডিবি সরকারের কাছ থেকে ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি পেয়েছে। সুতরাং, বিপিডিবি’র খরচ সামঞ্জস্য করতে কোনো সমস্যা হবে না।”

রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবের ওপর সর্বশেষ গণশুনানি অনুষ্ঠিত হয় ১৮ মে।

XS
SM
MD
LG