অ্যাকসেসিবিলিটি লিংক

বাণিজ্য বিনিয়োগ বাড়াতে জাম্বিয়া-যুক্তরাষ্ট্রের  ব্যবসায়িক শীর্ষ সম্মেলন


জাম্বিয়া

জাম্বিয়া আমেরিকান বিনিয়োগকারীদের আকৃষ্ট করার চেষ্টায় এই সপ্তাহে লুসাকায় দুই দিনের এক ব্যবসায়িক শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে।

জাম্বিয়ার কর্মকর্তারা বলছেন, তারা অর্থনীতিতে বৈচিত্র্য আনতে চান এবং তামার মতো শিল্পের উপর নির্ভরতা কমাতে চান, কারণ দেশের বেশিরভাগ রপ্তানি এর উপর নির্ভরশীল । জাম্বিয়ার বাণিজ্যমন্ত্রী চিপোকা মুলেঙ্গা বলেছেন, এই প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার হওয়া উচিত।

মুলেঙ্গা বলেন, “তবে এই মুহূর্তে আমাদের লক্ষ্য হল আমরা কীভাবে সর্বোত্তম কর্মসংস্থান তৈরি করতে পারি এবং আমাদের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে পারি তা দেখা।” তিনি বলেন, “আমরা জীবাশ্ম জ্বালানি থেকে পরিষ্কার ও গ্রীন শক্তি ,যে নতুন শক্তি ব্যবস্থার দিকে সারা বিশ্ব এগুচ্ছে, তার সদ্ব্যবহার করতে চাই।

গণ প্রজাতন্ত্রী কঙ্গোর পরে জাম্বিয়া আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশ এবং ম্যাঙ্গানিজ, নিকেল এবং কোবাল্টের মতো অন্যান্য খনিজের একটি গুরুত্বপূর্ণ উত্স।

সরকারি পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০১৯ সালে জাম্বিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বার্ষিক দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল মাত্র ১৮ কোটি ২০ লক্ষ ডলার।

বাণিজ্য সম্মেলনে বুধবার জাম্বিয়ায় নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত মাইকেল গনসালেস বলেন, তিনি দেশটির অর্থনীতিতে বড় ধরনের সম্ভাবনা দেখছেন।

XS
SM
MD
LG