অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, সীমান্তের কাছে যুদ্ধবিমান উড়িয়েছে


একটি টিভিতে দক্ষিণ কোরিয়ার সোল রেলওয়ে স্টেশনে একটি সংবাদ অনুষ্ঠান চলাকালীন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ছবি দেখানো হচ্ছে ৷ ১৩ অক্টোবর, ২০২২।

শুক্রবার ভোরে উত্তর কোরিয়া তার পূর্ব জলসীমার দিকে একটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে এবং দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছে যুদ্ধবিমান উড়িয়েছে। দক্ষিণের সামরিক বাহিনী বলেছে, উত্তরের সাম্প্রতিক অস্ত্র পরীক্ষার কারণে শত্রুতা আরও বেড়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এক বিবৃতিতে জানিয়েছেন যে স্থানীয় সময় দুপুর ১টা ৪৯ মিনিটে (বৃহস্পতিবার দুপুর ১২টা ৪৯ মিনিটে) উত্তর কোরিয়ার রাজধানী থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছে।

বলা হয়েছে যে দক্ষিণ কোরিয়া তার নজরদারির ধরন বাড়িয়েছে এবং যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে সামরিক প্রস্তুতি বজায় রেখেছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ও টুইট করেছে যে উত্তর কোরিয়া সম্ভবত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একটি সিরিজের মধ্যে এটি সর্বশেষ। উত্তর কোরিয়া বৃহস্পতিবার বলেছে যে নেতা কিম জং উন দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তত্ত্বাবধান করেছেন । তিনি বলেছিলেন যে এর মাধ্যমে তার সেনাবাহিনীর পারমাণবিক হামলার সক্ষমতা সফলভাবে প্রদর্শন করেছে।

উত্তর কোরিয়ার এই উৎক্ষেপণ হচ্ছে এই বছর অস্ত্র পরীক্ষার রেকর্ড সৃষ্টি। যা কিনা উত্তর কোরিয়ার প্রতিদ্বন্দ্বীদের উত্তর কোরিয়াকে একটি বৈধ পারমাণবিক রাষ্ট্র হিসাবে গ্রহণ এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া এবং আরও ভয়ঙ্কর অস্ত্রাগার অর্জনের জন্য কিমের প্রচেষ্টা হিসাবে দেখা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফও এক বিবৃতিতে বলেছেন যে উত্তর কোরিয়া বৃহস্পতিবারের শেষের দিকে প্রতিদ্বন্দ্বীদের সীমান্তের কাছে যুদ্ধবিমান প্ররোচিত করেছিল।

উত্তর কোরিয়ার বিমানগুলি আন্তঃকোরীয় সীমান্তের ১২ কিলোমিটার উত্তরে উড়েছিল। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন যে এর ফলে এফ -৩৫ জেট এবং অন্যান্য যুদ্ধবিমানগুলি উড়ানো হয়।

সংঘর্ষের কোনো খবর পাওয়া যায়নি। এই মাসের শুরুর দিকে একই ধরনের ঘটনা ঘটেছিল, তবে এবার সীমান্তের এত কাছে উত্তর কোরিয়ার যুদ্ধবিমান ওড়ানো অস্বাভাবিক ছিল। এছাড়াও, এই মাসে আগের ফ্লাইটে, উত্তর কোরিয়ার যুদ্ধবিমানগুলি বৃহস্পতিবার এবং শুক্রবারের ফ্লাইটের তুলনায় সীমান্ত থেকে অনেক দূরে উড়েছিল।

XS
SM
MD
LG