অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ও কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক, বাণিজ্য সম্প্রসারণ নিয়ে আলোচনা


কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রী কুলুবায়েভ ঝিনবেক মলদোকানোভিচ ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রী কুলুবায়েভ ঝিনবেক মলদোকানোভিচের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) কাজাখস্তানের আসতানায় ষষ্ঠ সিকা (সিআইসিএ) শীর্ষ সম্মেলনের ফাঁকে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে তারা দু’দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন। বাণিজ্য সম্প্রসারণে দু’দেশের মধ্যে বাণিজ্য প্রতিনিধিদল বিনিময়ের বিষয়ে উভয় পক্ষ আগ্রহ প্রকাশ করেন।

এছাড়া, সরকারি বাণিজ্য দপ্তরগুলোর বাইরে, ব্যবসায়ীদের মধ্যে কার্যকর যোগাযোগ স্থাপনে পারস্পরিক সহযোগিতার বিষয়ে একমত হন দুই পররাষ্ট্রমন্ত্রী ।

বৈঠকে, বয়ন ও পোশাক শিল্পে বিনিয়োগের জন্য বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় ড. মোমেন ওষুধ শিল্পে বাংলাদেশের সক্ষমতার বিষয়টি উত্থাপন করেন এবং কিরগিজস্তানের ওষুধ খাতে বাংলাদেশ অবদান রাখার আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি তিনি তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশে বিদ্যমান দক্ষ জনশক্তির সেবা নেওয়ার জন্য কিরগিজস্তানের প্রতি আহ্বান জানান।

আন্তর্জাতিক অঙ্গনে নানা বিষয়ে বাংলাদেশ এবং কিরগিজস্তানের মধ্যে বিদ্যমান সৌহার্দ্য ও সহযোগিতাপূর্ণ সম্পর্কের জন্য ড. মোমেন সন্তোষ প্রকাশ করেন।

XS
SM
MD
LG