অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে স্বেচ্ছাসেবক হিসেবে যুদ্ধরত অবস্থায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সাবেক সদস্য নিহত


ইউক্রেনের পূর্বাঞ্চলের কন্সটানটিনোভকা-তে রাতভর গোলাবর্ষণের পর ক্ষতিগ্রস্ত বাড়িঘর থেকে মানুষজন নিজেদের জিনিসপত্র সংগ্রহ করছেন, ১৪ অক্টোবর ২০২২।

ইউক্রেনে স্বেচ্ছাসেবক সৈনিক হিসেবে যুদ্ধরত অবস্থায় মারাত্মকভাবে আহত হন ডেন পারট্রিজ। এরপর,তার বোন মূহুর্তের জন্য সান্ত্বনা খুঁজে পেয়েছেন কিছু জিনিসের মধ্যে। প্রথমত, তিনি তার কাপড় ধোয়ার ঘরে পড়ে থাকা একটি বেসবল ক্যাপ দেখতে পান। এরপর দেখতে পান একটি ক্ষতবিক্ষত পিকআপ ট্রাকের ছবি। এই ট্রাকের মাত্র একটি টায়ার অক্ষত ছিল।

আইডাহো অঙ্গরাজ্যের ৩৪ বছর বয়সী এই ব্যক্তি মঙ্গলবার মারা যান। তিনি লুহানস্ক-এ রুশ আক্রমণে আহত হয়েছিলেন।

দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র, নাম উল্লেখ না করে, সম্প্রতি ডনব্যাসে যুক্তরাষ্ট্রের এক নাগরিকের মৃত্যুর খবর নিশ্চিত করেছিল।

ডেন পারট্রিজ যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর সাবেক পদাতিক সেনাসদস্য। তার বোন জেনি কোরি বলেন, আক্রমণকারী রুশ বাহিনীর বিরুদ্ধে নিজেদের দেশকে রক্ষার চেষ্টারত ইউক্রেনের সামরিক বাহিনীর সাথে স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিতে তিনি এক “আধ্যাত্মিক আহবান” অনুভব করেছিলেন। পারট্রিজ এপ্রিলে একটি একমুখী যাত্রার টিকিট কেটে পোল্যান্ড যান। তার সাথের ব্যাগে ছিল একটি বডি আর্মর, একটি হেলমেট ও আরও কিছু কৌশলগত সরঞ্জাম।

২৭ এপ্রিল পারট্রিজ তার ফেসবুক পেজে লেখেন, “দূতাবাসের মাধ্যমে সীমান্তে যাওয়ার বাসে উঠছি।অভিযানের নিরাপত্তা জনিত কারণে এরপর থেকে আমি খুব সম্ভবত আমার অবস্থান বা কর্মকাণ্ড জানাব না। আমি বেঁচে থাকলে, সবাইকে সবকিছু জানাব।”

কোরি জানান, পারট্রিজ যে সামরিক ইউনিটে যোগ দেন, সেটিতে আরও কিছু দেশ থেকে আসা স্বেচ্ছাসেবক ছিলেন। তারা নিজেদের মধ্যে কথা বলার জন্য মূলত দোভাষীর উপর নির্ভর করতেন। কোরি বলেন, পারট্রিজ ও তার সহযোদ্ধারা লুহানস্ক অঞ্চলের সিভিরোডনেটস্ক শহরে ছিলেন। সেখানেই রুশ সাঁজোয়া যান থেকে চালানো এক আক্রমণে তার মাথায় গোলার খন্ডিত অংশের আঘাত লাগে।

কোরি বলেন, ইউনিটটিতে কোন স্ট্রেচার ছিল না। তখনও আক্রমণ চলছিল। এমন পরিস্থিতিতে পারট্রিজের সহযোদ্ধারা তাকে একটি কম্বলে করে বয়ে নিয়ে, তাকে ও অন্যান্য আহত সহযোদ্ধাকে একটি পিকআপ ট্রাকের পেছনে তুলে দেয়, যাতে তাদের দ্রুত নিরাপদ স্থানে নিয়ে যাওয়া যায়।

পারট্রিজ অচেতন ছিলেন। মৃত্যুর আগে তাকে আটদিন লাইফ সাপোর্টে রাখা হয়। কোরি জানান, তার মৃত্যুর আগে তার পরিবারের সদস্যরা দূরে থেকেই তাকে বিদায় জানানোর সুযোগ পেয়েছিলেন।

XS
SM
MD
LG