অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্যের বিরুদ্ধে পাকিস্তানের প্রতিবাদ


করাচীতে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি, ১৫ অক্টোবর ২০২২।

পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে প্রেসিডেন্ট জো বাইডেনের করা মন্তব্যের বিরুদ্ধে, যুক্তরাষ্ট্রের কাছে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানানো হয়েছে বলে, পাকিস্তান শনিবার জানিয়েছে।

করাচীতে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেন, “সরকারি ভাবে কূটনৈতিক আপত্তি জানাতে পাকিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, মি. ডনাল্ড ব্লোম-কে আমরা পাকিস্তানের পররাষ্ট্র দফতরে তলব করেছি।”

বৃহস্পতিবার রাতে ডেমোক্রেটিক কংগ্রেশনাল তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বাইডেন বলেন যে, পাকিস্তান “হয়ত বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি” কারণ তারা “কোন সুসংহতি ছাড়াই পারমাণবিক অস্ত্রের” মালিকানায় রয়েছে।

ক্যালিফোর্নিয়ায় দেওয়া প্রেসিডেন্টের বক্তব্যের প্রতিলিপিটি হোয়াইট হাউজ শুক্রবার প্রকাশ করে। তারপর থেকেই দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর এই দেশটিতে ক্ষোভ দেখা দেয়।

জারদারি পুনর্নিশ্চিত করে বলেন, “পাকিস্তানের পারমাণবিক [অস্ত্র]সম্ভারের নিরাপত্তার প্রশ্ন প্রসঙ্গে বলি যে আমরা আইএইএ’র নির্ধারিত সকল আন্তর্জাতিক মানদণ্ড, সেগুলোর প্রত্যেকটিই মেনে চলি।”

আপাতদৃষ্টিতে জারদারি তার দেশের পারমাণবিক অস্ত্র কর্মসূচিকে দেশটির বেসামরিক পরমাণু কর্মসূচির সাথে মিলিয়ে ফেলেছেন, কারণ পাকিস্তানের পরমাণু ভিত্তিক অস্ত্র তৈরি আইএইএ’র নজরদারির আওতায় পড়ে না।

এদিকে, হোয়াইট হাউজের প্রেস সচিব ক্যারিন জ্যাঁ-পিয়ের প্রেসিডেন্টের মন্তব্যকে “নতুন কিছু নয়” বলে অভিহিত করেন। তিনি বলেন যে, প্রেসিডেন্ট “একটি নিরাপদ ও সমৃদ্ধশালী পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন”।

অপরদিকে, পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের নিরাপত্তা বিষয়ে প্রশ্ন তোলায়, দেশটির লোকরঞ্জনবাদী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন বিরোধী নেতারাও প্রেসিডেন্ট বাইডেনের বিপক্ষে অবস্থান নেন।

এছাড়াও ইমরান খান পাকিস্তানের সরকারের এমন দাবি নিয়েও প্রশ্ন তোলেন যে, দেশটির সরকার যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক “ আবার গুছিয়ে” তুলেছে। ইমরান খান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বক্তব্যটিকে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের পররাষ্ট্র নীতির “সম্পূর্ণ ব্যর্থতা” হিসেবে আখ্যায়িত করেন।



XS
SM
MD
LG