অ্যাকসেসিবিলিটি লিংক

আসন্ন খাদ্য সংকট থেকে বাংলাদেশকে রক্ষা করতে হবে:প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী খাদ্য সংকট থেকে বাংলাদেশকে রক্ষা করতে, খাদ্য উৎপাদন বৃদ্ধি এবং অনাবাদি জমিকে কৃষিকাজে ব্যবহারের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

শেখ হাসিনা বলেন, “আমাদের অবশ্যই খাদ্যের অপচয় বন্ধ করতে হবে এবং নিজেদের খাদ্য তৈরি করতে হবে...আমরা যদি সবাই মিলে কাজ করি, তাহলে বাংলাদেশ বিশ্বব্যাপী খাদ্য সংকটের প্রভাব-এর সম্মুখীন হবে না। এটা আমার দৃঢ় বিশ্বাস।”

সোমবার (১৭ অক্টোবর) রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে, বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফর্ম-এ অনুষ্ঠানে যোগ দেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “আমি সকলকে অনুরোধ করতে চাই, কোনো খাবার নষ্ট না করতে এবং খাদ্য উৎপাদন বাড়াতে। আপনার যে জমি আছে তা চাষ করুন। আমরা বিশ্বব্যাপী খাদ্য সংকটের লক্ষণ দেখছি। বাংলাদেশকে এই দুর্যোগ থেকে রক্ষা করতে হবে।”

শেখ হাসিনা জানান, তার সরকার বাংলাদেশে পুষ্টিকর, সুষম ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। আর, বিশ্বে এ ধরনের খাদ্যের চাহিদা বাড়ছে, তাই উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ লাভবান হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

রবিবার (১৬ অক্টোবর) ছিল বিশ্ব খাদ্য দিবস। এ বছরের প্রতিপাদ্য হচ্ছে, “কাউকে পশ্চাতে রেখে নয়; বিশ্বজুড়ে উত্তম পুষ্টি, সুরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বিশ্বের বর্তমান সংকটময় পরিস্থিতির মধ্যে খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সঠিকভাবে এই সময়োপযোগী থিমটি বেছে নিয়েছে।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী।

XS
SM
MD
LG