অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের কয়েকটি জ্বালানি স্থাপনা ক্ষতিগ্রস্ত


কিয়েভের ভবনগুলোতে ড্রোন হামলার পর অগ্নিনির্বাপক কর্মীরা কাজ করেছে। ১৭ অক্টোবর, ২০২২।
কিয়েভের ভবনগুলোতে ড্রোন হামলার পর অগ্নিনির্বাপক কর্মীরা কাজ করেছে। ১৭ অক্টোবর, ২০২২।

মঙ্গলবার রুশ বাহিনী ইউক্রেনের জ্বালানি স্থাপনাসহ একাধিক শহর লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো বলেছেন, ১টি বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে ৩টি বিমান হামলা হয়।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, রাজধানীর উত্তরাঞ্চলে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। সেখানে একটি “গুরুত্বপূর্ণ স্থাপনা” ক্ষতিগ্রস্ত হয়েছে।

টিমশেঙ্কো বলেন, দুটি বিমান হামলায় ডিনিপ্রো শহরের একটি জ্বালানি কেন্দ্র “গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত” হয়েছে।

জাইটোমিরের মেয়র বলেছেন, সেখানে একটি বিমান হামলার কারণে শহরটিতে পানি ও বৈদ্যুতিক পরিষেবা বন্ধ রয়েছে।

জেলেন্সকি বলেছেন, রাশিয়া ইউক্রেনের জ্বালানি এবং জরুরি অবকাঠামোকে লক্ষ্যবস্তু করেছে। তিনি এটিকে “রাশিয়ার সন্ত্রাসী হামলা” বলে অভিহিত করেছেন।

সোমবার কিয়েভে বিস্ফোরক বোঝাই কয়েকটি ড্রোন হামলা চালায় রাশিয়া।মারাত্মক রুশ হামলার পর সেখানে বিমান হামলা চালানো হয়। এর ফলে জেলেন্সকি এবং অন্যান্য ইউক্রেনীয় নেতারা তাদের মিত্রদেরকে বিমান প্রতিরক্ষা অস্ত্র সরবরাহ করার জন্য নতুন করে আহ্বান জানায়।

মঙ্গলবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, ড্রোন হামলা ছাড়াও রাশিয়া গত সপ্তাহে ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে “ইউক্রেন জুড়ে লক্ষ্যবস্তুগুলোর ওপর বেশ কিছু দূরপাল্লার হামলা” চালিয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব কারিন জঁ-পিয়ের সোমবার সাংবাদিকদের বলেছেন, ড্রোন হামলার মাধ্যমে "[রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির] পুতিনের বর্বরতা প্রদর্শন" অব্যাহত রয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়াকে "তাদের যুদ্ধপরাধের" জন্য দায়ী করবে।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিকের মতে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস "ইউক্রেনের নগর ও শহরের ওপর অব্যাহত ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় গভীরভাবে উদ্বিগ্ন।" গুতেরেস আক্রমণগুলো "অবিলম্বে বন্ধ করার এবং জরুরি পরিস্থিতি প্রশমন করার জন্য" আহ্বান জানিয়েছেন।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG