অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে পারমাণবিক অস্ত্র মহড়া শুরু করেছে নেটো


নেটো সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ (বামে) ব্রাসেলসে নেটো সদর দপ্তরে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিনের সাথে কথা বলছেন। ১৩ অক্টোবর, ২০২২।

সোমবার নেটো উত্তর-পশ্চিম ইউরোপে তার দীর্ঘ পরিকল্পিত বার্ষিক পারমাণবিক মহড়া শুরু করেছে। এদিকে ইউক্রেন যুদ্ধ এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়ার ভূখণ্ড রক্ষার জন্য যেকোনো উপায় ব্যবহার করার হুমকি নিয়ে উত্তেজনা বাড়ছে।

নেটোর ৩০টি সদস্য দেশের মধ্যে ১৪টি মহড়ায় অংশ নেয়ার কথা ছিল। সামরিক জোটটি বলেছে, মহড়ায় ফাইটার জেট এবং নজরদারি ও জ্বালানি বিমানসহ প্রায় ৬০টি বিমান অংশগ্রহণ করবে।

বেশিরভাগ যুদ্ধ মহড়া রাশিয়ার সীমান্ত থেকে অন্তত ১ হাজার কিলোমিটার (৬২৫ মাইল) দূরে অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের দূরপাল্লার বি-৫২ বোমারু বিমানগুলোও মহড়ায় অংশ নেবে। স্টেডফাস্ট নুন নামে এই মহড়া চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। নেটো মহড়ায় কোনো গণমাধ্যমের প্রবেশের অনুমতি দিচ্ছে না।

নেটো বলেছে, বেলজিয়ামের পাশাপাশি উত্তর সাগর এবং যুক্তরাজ্যের ওপর দিয়ে প্রশিক্ষণ বিমান উড়ে যাবে।এই বছর স্টেডফাস্ট নুন এই উড্ডয়নের আয়োজন করেছে। মহড়ায় পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম ফাইটার জেট থাকবে, কিন্তু হামলা করতে সক্ষম এমন কোনো বোমা থাকবে না।

ফেব্রুয়ারিতে পুতিন ইউক্রেনে রুশ সৈন্য পাঠানোর নির্দেশ দেয়ার আগে এই মহড়ার পরিকল্পনা করা হয়েছিল। রাশিয়া সাধারণত একই সময়ে তাদের নিজস্ব বার্ষিক মহড়া পরিচালনা করে। নেটো ধারণা করছে, মস্কো এই মাসের কোনো এক সময় পারমাণবিক অনুশীলন চালাবে।

XS
SM
MD
LG