অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের কৃষিতে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক


বাংলাদেশের কৃষিতে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক
বাংলাদেশের কৃষিতে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

বাংলাদেশের কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, আগামী পাঁচ বছরে বাংলাদেশের কৃষি খাতে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগের প্রয়োজন হবে। উন্নত দেশ, আন্তর্জাতিক দাতা সংস্থা এবং বেসরকারি উদ্যোক্তাদের এ খাতে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (১৮ অক্টোবর) ইতালিতে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বিশ্ব খাদ্য ফোরাম আয়োজিত বিনিয়োগ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এ কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, “কৃষি-পণ্য প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানিতে পিছিয়ে থাকলেও, এ খাতে বিপুল সম্ভাবনা আছে। কোল্ড স্টোরেজ এবং ফসল উত্তর ব্যবস্থাপনা, কৃষি-পণ্য প্রক্রিয়াকরণ ও বিপণন, জলবায়ু সহনশীল কৃষি এবং সেচ ও পানি ব্যবস্থাপনা; চারটি খাত অগ্রাধিমূলক। আগামী পাঁচ বছরে এসব খাতে ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রয়োজন। বাংলাদেশের এই খাতগুলো বিনিয়োগের জন্য খুবই আশাব্যঞ্জক এবং লাভজনক।”

আলু, পেঁয়াজ, আম ও টমেটোর জন্য হিমাগার স্থাপন, সংগ্রহ-পরবর্তী ব্যবস্থাপনা, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ- এই খাতগুলোতে অবিলম্বে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী।

বাংলাদেশে বিনিয়োগের অবকাঠামো ও সরকারি সুযোগ-সুবিধাগুলো তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন,“বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ রয়েছে। সুতরাং, বিনিয়োগ করতে এগিয়ে আসুন।”

কৃষি খাতের রূপান্তরে বিনিয়োগ বাড়াতে ১৮-১৯ অক্টোবর, এই দুই দিন বিনিয়োগ সম্মেলনের আয়োজন করে খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। বিশটি দেশ এই সম্মেলনে অংশ নিচ্ছে, যাদের কৃষি খাতে আরও বিদেশি বিনিয়োগ প্রয়োজন।

এছাড়া, বিশ্বব্যাংক, আরব ব্যাংক, ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক, ল্যাটিন আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি উদ্যোক্তাদের প্রতিনিধি অংশ নিচ্ছেন এই বিনিয়োগ সম্মেলনে।

XS
SM
MD
LG