অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকান নাগরিকের আটক নিয়ে সৌদিদের কাছে যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রকাশ


ফাইল ছবি: ওয়াশিংটনে সৌদি দূতাবাসে , সৌদি আরবের পতাকা উড়তে দেখা যাচ্ছে, ২৬ ফেব্রুয়ারি ২০২১। T
ফাইল ছবি: ওয়াশিংটনে সৌদি দূতাবাসে , সৌদি আরবের পতাকা উড়তে দেখা যাচ্ছে, ২৬ ফেব্রুয়ারি ২০২১। T

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এ খবর নিশ্চিত করেছে যে একজন সৌদি-আমরিকান নাগরিককে সৌদি আরবে আটক করা হয়েছে এবং বলেছে যে যুক্তরাষ্ট্র বার বার এ নিয়ে তার উদ্বেগ প্রকাশ করেছে।

অক্টোবর মাসের প্রথম দিকে সৌদি আরব, সৌদি-আমেরিকান নাগরিক, ইব্রাহিম আলমাদিকে ১৬ বছরের কারাদন্ড দেয় । সোমবার রাতে দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকা জানায় যে সৌদি সরকারের সমালাচনা করে দেয়া তার টুইট বার্তার কারণে তাকে কারাদন্ড দেয়া হয়।

দ্য পোস্ট লিখেছে, আলমাদির বিরুদ্ধে, “ সন্ত্রাসবাদী ভাবাদার্শ লালন করা, রাজত্বকে অস্থিতিশীল করে তোলার চেষ্টা এবং সন্ত্রাসবাদে অর্থায়ন করার” অভিযোগ আনা হয়েছে। তাকে ১৬ বছরের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞাও দেয়া হয়।

পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র সৌদি আরবে আলমাদির আটক হবার সংবাদ নিশ্চিত করেছেন তবে তার বিরুদ্ধে আনা অভিযোগ কিংবা ঠিক কবে তাকে আটক করা হয় সে সব বলতে অস্বীকৃতি জানান। নাম প্রকাশ না করার শর্তে মুখপাত্রটি বলেন, গ্রেপ্তারের পর থেকেই ওয়াশিংটন আলমাদির বিষয়টির প্রতি নিবিড় নজর রাখছে।

মখপাত্রটি বলেন, “এটি ঘটার পর থেকে আমরা অব্যাহতভাবে এবং জোরে-শোরেই বহুবার ওয়াশিংটন ও রিয়াদে উচ্চ মহলে আমরা আমাদের উদ্বেগ জানিয়ে আসছি এবং জানাতে থাকবো। সৌদি সরকার জানে এ বিষয়টির নিষ্পত্তি সম্পর্কে আমাদের অগ্রাধিকারের কথা”।

তিনি আরও বলেন, “ শান্তিপূর্ণ ভাবে মতপ্রকাশকে কখনই অপরাধ হিসেবে গণ্য করা উচিত্ নয়।”

এই সংবাদটি এমন এক সময় আসলো যখন ওপেক+তেল উত্পাদনকারকরা যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও তেলের উত্পাদন হ্রাস করার যে ঘোষণা দেয় তার কারণে বাইডেন প্রশাসন সৌদি আরবের সঙ্গে তাদের সম্পর্ক পূনর্মূল্যয়নের কথা ভাবছে।

ওয়াশিংটন এর আগে আলমাদির আটকের কথা জানায়নি যদিও দ্য পোস্ট জানায় যে তাঁকে গত নভেম্বরে রিয়াদ সফরের সময়ে প্রথম আটক করা হয়।

এমনটি মনে করা হয় যে বিদেশি সরকারগুলো বিদেশে কয়েক ডজন আমেরিকান নাগরিককে আটক রেখেছে। কেউ কেউ আবার আটক রয়েছেন রাশিয়া , ইরান ও চীনের মতো যুক্তরাষ্ট্রের শীর্ষ বৈরি পক্ষদের হাতে ।

সাম্প্রতিক মাসগুলোতে, বাইডেন প্রশাসন আটক ব্যক্তিদের স্বদেশে ফিরিয়ে আনার প্রচেষ্টা জোরালো করেছে। যুক্তরাষ্ট্রের অর্ধেক ডজন নাগরিকের মুক্তির জন্য রাশিয়া ও ভেনেজুয়েলার সঙ্গে বন্দি-বিনিময় চুক্তিও করেছে।

ডব্লিউএনবিএ তারকা ব্রিটনি গ্রীনারের মুক্তির জন্য ওয়াশিংটন মস্কোর সঙ্গে আলওচনা করছ। ব্রিটনি গ্রীনার এবং যুক্তরাষ্ট্র মেরিনের সাবেক সদস্য পল ওয়েলানকে মাদক বিষয়ক অভিযোগে রাশিয়ায় কারাদন্ড দেয়া হয়েছে।

XS
SM
MD
LG