অ্যাকসেসিবিলিটি লিংক

সাহসী ইউক্রেনীয়দের জন্য ইইউ আইন প্রণেতাদের পক্ষে "২০২২ সাখারভ পুরস্কার"


ইউক্রেনের খেরসনে রাশিয়ার দখলদারিত্বের বিরুদ্ধে একটি সমাবেশের সময় একটি রাস্তায় রাশিয়ার সেনাদের সামনে একজন মহিলা ইউক্রেনের পতাকা গায়ে জড়িয়ে দাঁড়িয়ে আছেন। ১৯ মার্চ, ২০২২।

ইউরোপীয় পার্লামেন্ট (ইপি) ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়ার বিনা প্ররোচনামূলক আক্রমণের বিরুদ্ধে তাদের যুদ্ধে "ইউক্রেনের সাহসী জনগণ" কে ২০২২ সাখারভ পুরস্কার প্রদান করেছে।

ইপি বুধবার এক বিবৃতিতে বলেছে যে পুরস্কারটি "সাহসী ইউক্রেনীয়দের জন্য, যাদের প্রতিনিধিত্ব করছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, নির্বাচিত নেতারা এবং সুশীল সমাজ ।"

ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটসোলা বিবৃতিতে বলেছেন, "এই পুরস্কার সেই ইউক্রেনীয়দের জন্য যারা মাটিতে লড়াই করছে। যারা পালিয়ে যেতে বাধ্য হয়েছে। তাদের জন্য যারা আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধব হারিয়েছে। তাদের জন্য যারা এগিয়ে এসেছে এবং তারা যা বিশ্বাস করে তার জন্য লড়াই করছে । আমি জানি যে ইউক্রেনের সাহসী মানুষ হাল ছাড়বে না এবং আমরাও হাল ছাড়বো না”।

বার্ষিক পুরস্কারের নামকরণ করা হয়েছে সোভিয়েত পদার্থবিদ এবং ভিন্নমতাবলম্বী আন্দ্রেই সাখারভের নামে এবং ১৯৮৮সালে ইউরোপীয় পার্লামেন্ট মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা রক্ষাকারী ব্যক্তি ও সংস্থাকে সম্মান জানানোর জন্য এটি প্রতিষ্ঠা করেছিল।

XS
SM
MD
LG