অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনের প্রধানমন্ত্রী এ সপ্তাহে দ্বিতীয়বার আরেক মন্ত্রীকে হারালেন


ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস বুধবার নিজেকে "একজন যোদ্ধা এবং পলায়নপর নয়" বলে বর্ণনা করেন যখন তিনি তার নিজের রক্ষণশীল দলের একটি বৈরী বিরোধিতা এবং ক্ষোভের মুখোমুখি হন তার বিশৃঙ্খল অর্থনৈতিক পরিকল্পনার জন্য।

তবুও হাউজ অফ কমন্সে তার পিছনে রক্ষণশীল আইন প্রণেতাদের ভয়ঙ্কর মুখগুলি আভাস দিচ্ছিল যে ট্রাসকে তার চাকরি বাঁচাতে একটি চড়া লড়াইয়ের মুখোমুখি হতে হবে। প্রধানমন্ত্রীর প্রশ্ন শিরোনামের নিয়মিত অধিবেশনের জন্য সংসদে ট্রাসের উপস্থিতির কয়েক ঘন্টার মধ্যে, তিনি তার সরকারের একজন সিনিয়র সদস্যকে হারান।

স্বরাষ্ট্র মন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান তার চাকরি ছেড়ে দিয়েছেন, যদিও তিনি পদত্যাগ করেছেন নাকি বরখাস্ত করা হয়েছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

ব্র্যাভারম্যান ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ডানপন্থী একজন জনপ্রিয় ব্যক্তিত্ব এবং আরো অভিবাসনে আরও বিধিনিষেধযুক্ত নীতির একজন জোর সমর্থক।

ট্রাস শুক্রবার তার অর্থ মন্ত্রী, কোয়াসি কোয়ার্তেংকে বরখাস্ত করেন । ২৩ সেপ্টেম্বর এই দুই জন অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার পরে এক ভীতিপ্রদ আর্থিক বাজার তৈরি হয়।

পরিকল্পনার ৪৫০০ কোটি পাউন্ড বা ৫০০০ কোটি ডলার অর্থায়ন ছাড়াই কর মওকুফ আর্থিক বাজারকে অশান্ত করে তোলে, পাউন্ডের মূল্যকে আঘাত করে এবং ব্রিটিশ সরকারের ঋণের খরচ বাড়িয়েছে। এই সংকট যাতে বৃহত্তর অর্থনীতিতে ছড়িয়ে না পড়ে এবং পেনশন তহবিলকে ঝুঁকির মধ্যে না ফেলে সে জন্য ব্যাঙ্ক অফ ইংল্যান্ড হস্তক্ষেপ করতে বাধ্য হয়।

কোয়ার্তেং এর স্থানে জেরেমি হান্টকে নিয়োগ প্রদানের পর ট্রাস তার প্রধানমন্ত্রীর প্রশ্নের প্রথম অধিবেশনে যোগ দেন , অর্থ মন্ত্রী জেরেমি হান্ট, এক মাসেরও কম আগে ট্রাসের নতুন সরকার দ্বারা প্রকাশিত কর হ্রাসের প্যাকেজটি বাতিল করেন।

তিনি পার্লামেন্টের কাছে ক্ষমা চান এবং স্বীকার করেন যে তিনি ব্রিটেনের সরকার প্রধান হিসাবে তার স্বল্প মেয়াদে ভুল করেছিলেন, কিন্তু জোর দিয়ে বলেন যে দিক পরিবর্তন করে তিনি "দায়িত্ব নিয়েছেন এবং দেশের অর্থনৈতিক স্থিতিশীলতার স্বার্থে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন।"

বিরোধী আইন প্রণেতারা "পদত্যাগ করুন!" বলে চিৎকার করছিল যখন তিনি কথা বলছিলেন।

বিরোধী লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার প্রশ্ন করেছিলেন, "তিনি এখনও এখানে কেন?" ট্রাস জবাব দিয়েছিলেন, "আমি একজন যোদ্ধা এবং পলায়নকারী নই। আমি অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য জাতীয় স্বার্থে কাজ করেছি।"

XS
SM
MD
LG