অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের জাতীয় ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসছে ১ ডিসেম্বর


ভারতের জাতীয় ক্রিকেট দল

তিনটি ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ১ ডিসেম্বর ঢাকায় আসছে ভারতের জাতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার (২০ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এর আগে সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশে সিরিজ খেলতে এসেছিল ভারত। সেই সফরে ভারত দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলে। ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে সিরিজ জিততে দারুণ ভূমিকা রাখেন মুস্তাফিজুর রহমান।

এবারের সফরে ওয়ানডে দিয়ে সিরিজটি শুরু হবে। ৪ ডিসেম্বর দুই দল প্রথম ম্যাচে মুখোমুখি হবে। এরপর ৭ এবং ১০ ডিসেম্বর বাকি দুটি ম্যাচ হবে। সবগুলো ম্যাচই শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এরপর ১৪-১৮ ডিসেম্বর প্রথম টেস্ট হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। পরে দুই দল আবার ঢাকায় ফিরবে। ২২ থেকে ২৬ ডিসেম্বর মিরপুরে হবে দ্বিতীয় টেস্ট।

সিরিজের দুটি টেস্ট বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, ‘সম্প্রতি খেলা বাংলাদেশ-ভারতের ম্যাচগুলো দারুণ প্রতিযোগিতামূলক হয়েছে। দুই দেশের ভক্তরা আরেকটি স্মরণীয় সিরিজের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন’।

তিনি আরও বলেন, ‘সূচি নিশ্চিত করার জন্য বিসিবির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে আমি ধন্যবাদ জানাই। আমরা ভারতীয় দলকে বাংলাদেশে স্বাগত জানাতে অপেক্ষায় আছি’।

বাংলাদেশ এখন পর্যন্ত ভারতের বিপক্ষে ১১টি টেস্ট খেলেছে। এর মধ্যে দুটি ড্র হয়েছে আর বাকি নয়টিতে বাংলাদেশ হেরেছে। দুই প্রতিবেশী দেশ ওয়ানডেতে ৩৬ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশের জয় পাঁচটি এবং হার ৩০টিতে। এছাড়া একটি ম্যাচে কোনো ফলাফল হয়নি।

XS
SM
MD
LG