অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সামরিক প্রযুক্তি রাশিয়ায় পাচারের দায়ে ৫ রুশ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের


খারখিভ অঞ্চলে “জেড” চিহ্ন সম্বলিত ধ্বংসপ্রাপ্ত রুশ সামরিক যান দেখা যাচ্ছে, ১৩ সেপ্টেম্বর ২০২২।

যুক্তরাষ্ট্রের অভিশংসকরা বুধবার পাঁচ রুশ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। যুক্তরাষ্ট্রের উৎপাদকদের থেকে কেনা সামরিক প্রযুক্তি রুশ ক্রেতাদের কাছে সরবরাহের কারণে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ভঙ্গ ও অন্যান্য অপরাধের অভিযোগ করা হয়। এসব প্রযুক্তির কয়েকটি ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত হয়েছে।

ব্রুকলিনের ফেডারেল অভিশংসকরা বলেন, রুশ নাগরিক ইয়ুরি ওরেখভ ও স্ভেতলানা কুজুরগাশেভা কর্তৃক কেনা ঐ ইলেকট্রনিক যন্ত্রাংশগুলোর মধ্যে রয়েছে, সেমিকন্ডাকটর, র‌্যাডার ও স্যাটেলাইট। এভাবে সংগ্রহ করা কিছু কিছু ইলেকট্রনিকস ইউক্রেনে জব্দ করা রুশ অস্ত্র ব্যবস্থার মধ্যে পাওয়া গিয়েছে বলে অভিশংসকরা বলেন।

ঐ সামরিক প্রযুক্তিসহ রুশ ক্রেতাদের কাছে ভেনেজুয়েলার তেল সরবরাহ করতে তারা জার্মানীর একটি কোম্পানী ব্যবহার করে বলে অভিশংসকরা জানান।

ওরেখভকে সোমবার জার্মানীতে গ্রেফতার করা হয়। মামলাটিতে অভিযুক্ত আর্টেম উস নামের আরেক রুশ নাগরিককে ইতালীতে গ্রেফতার করা হয়। যুক্তরাষ্ট্র তাদের প্রত্যার্পণের চেষ্টা করছে বলে অভিশংসকরা জানান। অভিযুক্তদের মতামতের জন্য রয়টার্স তাৎক্ষণিকভাবে কোন অভিযুক্তের সাথে যোগাযোগ করতে পারেনি।

এছাড়াও, বুধবার যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ ওরেখভ ও তার নিয়ন্ত্রণাধীন দুইটি কোম্পানীর উপর নিষেধাজ্ঞা আরোপ করে। কোম্পানী দুইটি হল, নর্ড-ডয়চে ইন্ডাসট্রিয়ানলাগেনবাউ বা এনডিএ, এবং ওপাস এনার্জি ট্রেডিং। ট্রেজারি, ওরেখভকে একজন এজেন্ট হিসেবে বর্ণনা করে এবং বলে যে রুশ ব্যবহারকারীদের সরবরাহ করা কিছু সামরিক ও সংবেদনশীল দ্বৈত-ব্যবহারযোগ্য প্রযুক্তি যুক্তরাষ্ট্রের রফতানি নিয়ন্ত্রণ লঙ্ঘন করেছে।

যুক্তরাষ্ট্রে উদ্ভূত ঐ প্রযুক্তিগুলো জঙ্গি বিমান, ব্যালিস্টিক ও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, স্মার্ট গোলাবারুদ ও অন্যান্য সামরিক ক্ষেত্রে ব্যবহার করা যায় বলে ট্রেজারি জানায়।

এই অভিযোগ ও নিষেধাজ্ঞাগুলো এমন সময়ে আসল যখন যুক্তরাষ্ট্র, ইউক্রেনে আক্রমন বন্ধে ক্রেমলিনকে চাপ দিতে, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা সম্প্রসারিত করার এবং সেগুলো ভঙ্গের বিরুদ্ধে আরও কড়াকড়ি করার চেষ্টা করছে।

XS
SM
MD
LG