অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা পরিষদ টিগ্রায় যুদ্ধ নিয়ে বৈঠক করেছে


উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের রাজধানী মেকেলেতে একটি বিমান হামলায় আগুন থেকে কালো ধোঁয়ার মেঘের সামনে লোকজনকে দেখা যাচ্ছে। ফাইল ছবি, ২০ অক্টোবর, ২০২১।
উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের রাজধানী মেকেলেতে একটি বিমান হামলায় আগুন থেকে কালো ধোঁয়ার মেঘের সামনে লোকজনকে দেখা যাচ্ছে। ফাইল ছবি, ২০ অক্টোবর, ২০২১।

ইথিওপিয়ার উত্তর টিগ্রায় অঞ্চলে ক্রমবর্ধমান যুদ্ধের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আফ্রিকান ইউনিয়ন (এইউ)’র শান্তি ও নিরাপত্তা পরিষদ শুক্রবার বৈঠকে বসছে।

বিরোধ-সমাধান সংস্থাটি এইউ’র বিশেষ দূত ওলুসেগুন ওবাসাঞ্জোর কাছ থেকে একটি ব্রিফিং পাবে, যিনি টিগ্রায় বিদ্রোহীদের এবং ইথিওপিয়ার ফেডারেল সরকারের মধ্যে আলোচনার মধ্যস্থতার প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন।

এই সপ্তাহে গ্যাবন, ঘানা এবং কেনিয়ার অনুরোধে ইথিওপিয়ার সংঘাত নিয়ে আলোচনা করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদও শুক্রবার একটি বৈঠক নির্ধারণ করে।

২৪ অক্টোবর ইথিওপিয়া এইউ আয়োজিত শান্তি আলোচনায় প্রতিনিধি পাঠাবে বলে ঘোষণা করার একদিন পর উভয় বৈঠকই অনুষ্ঠিত হচ্ছে। বিদ্রোহী টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্টের নেতারা দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য আলোচনায় তাদের উপস্থিতি নিশ্চিত করেননি।

এইউ’র মধ্যস্থতায় শান্তি আলোচনা এই মাসের শুরুতে শুরু হওয়ার কথা ছিল কিন্তু প্রায়োগিক কারণে তা স্থগিত করা হয়েছিল।

সাম্প্রতিক দিনগুলিতে কূটনীতিকরা টিগ্রায়তে যুদ্ধবিরতির জন্য তাদের আহ্বান জোরালো করেছেন।

ইথিওপিয়া গত সপ্তাহে বলেছে যে তারা টিগ্রায়ের বিমানবন্দর এবং অন্যান্য কৌশলগত সুবিধাগুলি দখল করার পরিকল্পনা করছে। সোমবার তারা টিগ্রায়তে তিনটি শহর দখলের ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বৃহস্পতিবার বলেছেন যে জাতিসংঘ এবং এইউ‘র বৈঠক "পরিস্থিতি সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় রকমের উদ্বেগ তুলে ধরে।"

তিনি টিগ্রায় থেকে ইরিত্রিয়ান সৈন্য প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রের আহ্বানও নতুন করে তুলে ধরেছেন। সেখানে তারা ইথিওপিয়ার সরকারের আক্রমণকে সমর্থন করছে।

টিগ্রায়তে পাঁচ মাসের যুদ্ধবিরতি শেষ হওয়ার প্রায় তিন সপ্তাহ আগে এইউ এর শান্তি ও নিরাপত্তা পরিষদ ৪ আগস্ট ইথিওপিয়া নিয়ে শেষবারের মতো আলোচনা করেছিল।

শুক্রবার একটি ব্রিফিং নোটে চিন্তক গোষ্ঠী আমানি আফ্রিকা বলেছে, ‘তারপর থেকে, সংঘাতের পরিস্থিতি নাটকীয়ভাবে খারাপের দিকে গেছে"।

XS
SM
MD
LG