অ্যাকসেসিবিলিটি লিংক

খেরসনের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে রাশিয়ার নিয়োগ করা কর্তৃপক্ষ


রাশিয়া নিয়ন্ত্রিত শহর খেরসন থেকে সরিয়ে নেওয়া বেসামরিক ব্যক্তিরা সালে খেরসন অঞ্চলের ওলেশকি শহরে পৌঁছানোর সময় ফেরি থেকে নেমে আসছে। ২২ অক্টোবর, ২০২২।
রাশিয়া নিয়ন্ত্রিত শহর খেরসন থেকে সরিয়ে নেওয়া বেসামরিক ব্যক্তিরা সালে খেরসন অঞ্চলের ওলেশকি শহরে পৌঁছানোর সময় ফেরি থেকে নেমে আসছে। ২২ অক্টোবর, ২০২২।

ইউক্রেনে রাশিয়ার নিয়োগ করা কর্তৃপক্ষ, খেরসন শহরের সকল বাসিন্দাকে শনিবার "অবিলম্বে" শহর ছেড়ে চলে যেতে বলেছে। খেরসন শহর পুনরুদ্ধারের লক্ষ্যে, অগ্রসরমান ইউক্রেনের সৈন্যদের সম্ভাব্য প্রতিআক্রমণের প্রেক্ষিতে, এই ঘোষণা দেওয়া হলো। খেরসন হলো, ইউক্রেনে হামলার পর পর, রাশিয়ার দখল করে নেওয়া শহরগুলোর একটি।

প্রায় ৮ মাস ধরে চলা ইউক্রেন যুদ্ধের প্রথম দিক থেকেই, খেরসন রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যায়। এই অঞ্চলের নামও এই শহরটির নামে এবং এই শহর এই অঞ্চলের রাজধানী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মাসে যে চারটি অঞ্চল অবৈধভাবে অধিগ্রহণ করার পর সামরিক আইন জারি করেছিলেন, খেরসন তার মধ্যে একটি।

শুক্রবার, ইউক্রেনীয় বাহিনী প্রদেশ জুড়ে ক্রেমলিনপন্থী বাহিনীর অবস্থান লক্ষ্য করে বোমাবর্ষণ করে। এসব লক্ষ্যের মধ্যে ছিল নিপার নদীর অপর পাড়ের সরবরাহের পথগুলো। এই আক্রমনের মধ্য দিয়ে ইউক্রেনীয় বাহিনী আরও খানিকটা অগ্রসর হলো খেরসন দখলের চূড়ান্ত অভিযানের মূল লক্ষ্যের দিকে। আগস্টের শেষের দিকে পাল্টা আক্রমণ শুরু করার পর, ইউক্রেন এই অঞ্চলের উত্তরের কিছু গ্রাম পুনরুদ্ধার করেছে।

নিপার নদী এই অঞ্চলের যুদ্ধে বিশেষভাবে উল্লেখযোগ্য। একাধিক কারণে এই নদী গুরুত্বপূর্ণ। এটি রসদ সরবরাহ, সৈন্য এবং বেসামরিক লোকের যাতায়াতের জন্য এবং দক্ষিণ ইউক্রেন ও দখল করে নেওয়া ক্রাইমিয়ায় পানীয় জল সরবরাহ এবং এর জলে পরিচালিত জলবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিশেষ গুরুত্ব বহন করে।

এর আগেও, খেরসনের ক্রেমলিন-সমর্থিত কর্তৃপক্ষ নিপার উপত্যকা থেকে রাশিয়ার নিযুক্ত সকল কর্মকর্তা এবং ৬০,০০০ বেসামরিক নাগরিককে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিল। স্থানীয় নেতা ভলোদিমির সালদো এ বিষয়ে বলেন, এটা হবে ধীরে ধীরে “পরিকল্পিতভাবে” স্থানান্তকরণ।

অন্য একজন রাশিয়ার নিযুক্ত কর্মকর্তা শনিবার অনুমান করেন যে এই অঞ্চলের প্রায় ২৫,০০০ লোক নিপার নদী পার হয়ে চলে যাবে। একটি টেলিগ্রাম পোস্টে, কিরিল স্ট্রেমোসভ দাবি করেছেন যে বেসামরিক লোকজন স্বেচ্ছায় স্থানান্তরিত হচ্ছেন।

তিনি বলেন, “মানুষ সক্রিয়ভাবেই সরে যাচ্ছে। কারণ আজকের অগ্রাধিকার হল জীবন। আমরা কাউকে কোথাও জোর করে টেনে নিচ্ছি না।”

ইউক্রেনীয় এবং পশ্চিমা কর্মকর্তারা, এ অঞ্চলের বাসিন্দাদের রাশিয়ায় বা রাশিয়া-অধিকৃত অঞ্চলে সম্ভাব্য জোরপূর্বক স্থানান্তরণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

ইউক্রেনের কর্মকর্তারা, স্থানান্তরণের প্রচেষ্টা প্রতিরোধ করার জন্য খেরসনের বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন। একজন স্থানীয় কর্মকর্তা অভিযোগ করেছেন যে, মস্কো বেসামরিক নাগরিকদের জিম্মি করে, তাদের মানবঢাল হিসেবে ব্যবহার করতে চায়।

অন্যদিকে, ইউক্রেনের বিমান বাহিনী শনিবার এক বিবৃতিতে বলেছে যে রাশিয়া "গুরুত্বপূর্ণ অবকাঠামো" লক্ষ্য করে "ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা" শুরু করেছে। বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনের বিমান বাহিনী আকাশ ও সমুদ্র থেকে নিক্ষিপ্ত ৩৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৮টি ভূপাতিত করেছে।

শনিবার দিনের শেষের দিকে প্রকাশিত একটি টেলিগ্রাম পোস্টে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি উল্লেখ করেন যে ৩৬ টি ক্ষেপণাস্ত্রের মধ্যে বেশিরভাগই গুলি করে ভূপতিত করা হয়েছে।" সংখ্যার পার্থক্যের কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে পরিষ্কার করে কিছু জানা যায়নি।

XS
SM
MD
LG