অ্যাকসেসিবিলিটি লিংক

ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানতে পারে মঙ্গলবার


ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানতে পারে মঙ্গলবার। (ফাইল ছবি)

ঘূর্ণিঝড় সিতরাং আগামী মঙ্গলবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

ত্রাণ প্রতিমন্ত্রী জানান, “কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত ৭৩০ কিলোমিটার জুড়েই এটি আঘাত আনতে পারে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। এ সময় অমাবস্যা থাকার কারণে তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাস হতে পারে।”

রবিবার (২৩ অক্টোবর) দুপুরে মন্ত্রণালয় সভাকক্ষে ঘূর্ণিঝড় নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান

প্রতিমন্ত্রী এনামুর রহমান জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট এই নিম্নচাপ রবিবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ের ঝুঁকিতে রয়েছে ১৯টি জেলা। সিত্রাং সুপার সাইক্লোনে রূপ নেবে না বলেও জানান প্রতিমন্ত্রী।

দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, “সর্বশেষ রিপোর্ট অনুযায়ী সিত্রাং-এর অবস্থান হল ৮৮ দশমিক ৫ দ্রাঘিমাংশ এবং ১৬ অক্ষাংশ এলাকায়। পূর্বাভাসে বলা হয়েছে, ৮৭ ডিগ্রি দ্রাঘিমাংশ এবং ১৭ ডিগ্রি অক্ষাংশের সংযোগস্থলে পৌঁছার পর এটি সরাসরি উত্তর-পূর্ব দিকে অফগ্রসর হতে পারে। যদি উত্তর-পূর্ব দিকে আসতে শুরু করে, তাহলে, যে গতিপথ অনুমান করা হয়েছে, সে অনুসারে এটি একেবারে কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত উপকূলীয় ১৯টি জেলাতে আঘাত হানতে পারে।”

এনামুর রহমান বলেন, “এখন যে গতিপথে আছে, সে অনুসারে উত্তর-পশ্চিম দিকে যাচ্ছে। দিক পরিবর্তন না হলে, সিত্রাং ভারতের ওড়িশা রাজ্যের ভুবনেশ্বর এবং পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানবে।”

XS
SM
MD
LG