অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ডেঙ্গু সংক্রমণ: ২৪ ঘন্টায় মারা গেছেন পাঁচ জন, মোট মৃত্যু ১১৮


বাংলাদেশে সোমবার (২৪ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন আরও ৯০৩ জন। একই সময়ে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু সংক্রমণে মোট ১১৮ জন মারা গেছেন।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ডেঙ্গু সংক্রান্ত বুলেটিনে এ তথ্য জানানো হয়। বুলেটিনে আরও বলা হয়, নতুন আক্রান্তদের মধ্যে, ঢাকার ৫৭৫ জন এবং ঢাকার বাইরের ৩২৮ জন। বর্তমানে বাংলাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন তিন হাজার ৪৮২ জন ডেঙ্গু রোগী।এর মধ্যে, ঢাকায় দুই হাজার ২৯০ জন; আর, ঢাকার বাইরে এক হাজার ১৯২ জন চিকিৎসা নিচ্ছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৪ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে মোট ৩১ হাজার ৯৬৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঢাকায় ২২ হাজার ৫৮৮ জন; আর, ঢাকার বাইরে ৯ হাজার ৩৭৮ জন আক্রান্ত হন।

এছাড়া একই সময়ে, হাসপাতাল থেকে চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন ২৮ হাজার ৬৫০ জন রোগী। এর মধ্যে, ঢাকা থেকে ২০ হাজার ২২৯ জন; আর, দেশের অন্যান্য স্থান থেকে আট হাজার ৪২১ জন রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন।

কিছু মৃত্যুতে আমরা ব্যথিত: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, “সরকার ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলার জন্য আন্তরিকভাবে কাজ করছে। এছাড়া আক্রান্ত-সংখ্যা বাড়ায় ও কিছু মৃত্যুতে আমরা ব্যথিত।”

সোমবার সকালে বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায়, জাতিসংঘ দিবস পালন উপলক্ষে ‘ক্লিন আপ ক্যাম্পেইন’-এর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন স্থানীয় সরকারমন্ত্রী।

তিনি বলেন, “অভিজ্ঞতার আলোকে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে। সিটি করপোরেশনের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। মশা মারার ওষুধ প্রয়োগ-সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে৷ এই বছর আগের তুলনায় আবহাওয়ার ভিন্নতা পরিলক্ষিত হচ্ছে। থেমে থেমে বৃষ্টি হওয়ার ফলে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। এডিস মশা মোকাবেলা করতে আমাদের সচেতনতা বৃদ্ধির সঙ্গে সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখতে হবে।”

XS
SM
MD
LG