অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ায় যুদ্ধরত দলগুলো দক্ষিণ আফ্রিকায় টিগ্রায় শান্তি আলোচনায় বসছে


উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে একটি ধ্বংসপ্রাপ্ত ট্রাকের কাছে একজন ব্যক্তি রাস্তা পার হচ্ছেন। ১১ মে, ২০২১। ফাইল ছবি।
উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে একটি ধ্বংসপ্রাপ্ত ট্রাকের কাছে একজন ব্যক্তি রাস্তা পার হচ্ছেন। ১১ মে, ২০২১। ফাইল ছবি।

সোমবার দক্ষিণ আফ্রিকায় ইথিওপিয়ার সরকারি কর্মকর্তা এবং টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্টের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা শুরু হতে চলেছে।আলোচনার ঠিক আগে ইথিওপিয়ার ফেডারেল বাহিনী পূর্বে টিগ্রায় বাহিনীর অধীনে থাকা আরও দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

ত্রাণ সূত্রগুলো ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছে, ইথিওপিয়ান ফেডারেল সৈন্য এবং তাদের সহযোগী ইরিত্রিয়ান বাহিনী আক্সাম এবং আদওয়া শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। এটি বিদ্রোহী টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্টের নেতৃত্বধীন বাহিনীর জন্য ধারাবাহিক বিপর্যয়ের সর্বশেষ ঘটনা।

একটি সূত্র জানিয়েছে, টিগ্রায়ান বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির পর আদওয়া থেকে পিছু হটেছে।

গত মঙ্গলবার ফেডারেল সরকারপন্থী বাহিনি উত্তর-পশ্চিম টিগ্রায়ে শায়ার দখল করেছে। এটি একটি প্রধান শহর কেন্দ্র যেখানে ২ বছরের লড়াইয়ে বাস্তুচ্যুত কয়েক হাজার মানুষ আশ্রয় নিয়েছে। সরকার টিগ্রায় অঞ্চলের বিমানবন্দর এবং ফেডারেল প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

আফ্রিকান ইউনিয়নের আহ্বানে শান্তি আলোচনার জন্য ফেডারেল সরকার এবং টিগ্রায় বাহিনীর আলোচকরা দক্ষিণ আফ্রিকায় আসার সময় এই খবরটি আসে।

কূটনীতিকরা যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য পক্ষগুলোকে অনুরোধ জানায়। শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন উত্তর ইথিওপিয়ায় “উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি, ধ্বংস, নির্বিচারে বোমাবর্ষণ এবং মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদন” সম্পর্কে সতর্ক করেছেন।

২৪ আগস্ট যুদ্ধ পুনরায় শুরু হওয়ার পর থেকে শুধুমাত্র উত্তর-পশ্চিম টিগ্রায়-এ ৫ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে; প্রতিবেশী আমহারা অঞ্চলে গৃহহীন হয়েছে আরও কয়েক হাজার মানুষ।

XS
SM
MD
LG