অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ‘বিস্ময়কর’ধ্বংসযজ্ঞের প্রেক্ষিতে পুনর্নির্মাণের জন্য সমর্থনের আহ্বান জানিয়েছে ইইউ


জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ , ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল এবং ইইউ কমিশনের প্রেসিডেন্ট আরসুলা ভন ডার লেইন বার্লিনে ইউক্রেন যুদ্ধ-পরবর্তী পুনর্গঠনের সময় একটি যৌথ সংবাদ সম্মেলনে যোগ দিচ্ছেন। ২৫ অক্টোবর, ২০২২।

মঙ্গলবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আরসুলা ভন ডার লেইন ইউক্রেনের “দ্রুত পুনর্বাসনের” জন্য সহায়তার আহ্বান জানিয়েছেন। ইউক্রেনের বেসামরিক অবকাঠামো রুশ বাহিনীর আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

ইউক্রেনের পুনরুদ্ধার এবং পুনর্গঠন নিয়ে আলোচনার জন্য বার্লিনে এক সম্মেলনে বক্তৃতাকালে আরসুলা ভন ডার লেইন বলেন, রাশিয়া স্পষ্টভাবে শীত ঘনিয়ে আসার সাথে সাথে ইউক্রেনীয়দেরকে পানি, তাপ এবং বিদ্যুৎ পরিষেবা থেকে বিচ্ছিন্ন করার জন্য কাজ করছে। তিনি বলেন, রাশিয়ার এই ধরনে হামলা “নির্ঘাত সন্ত্রাসমূলক কার্যক্রম।”

রাশিয়া আক্রমণ শুরু করার ৮ মাস পর ইউক্রেনে ধ্বংসের মাত্রাকে “বিস্ময়কর” বলে বর্ণনা করেছেন ভন ডার লেইন।

সম্মেলনে জাতীয় সরকার, একাডেমিক প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা সম্পৃক্ত রয়েছেন। ইইউ বলেছে, আলোচনায় কীভাবে ইউক্রেনের চাহিদাকে অগ্রাধিকার দেয়া যায় এবং প্রকল্পে অর্থায়নের জন্য কী কী বিকল্প রয়েছে তা নিয়ে আলাপ হবে।

কোনো আর্থিক প্রতিশ্রুতি বা রাজনৈতিক চুক্তি প্রত্যাশিত নয়।

সম্মেলনে ভাষণ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি।

ইউক্রেনের সরকার, ইউরোপীয় কমিশন এবং বিশ্বব্যাংক সেপ্টেম্বরে একটি প্রতিবেদনে অনুমান করেছে যে, রাশিয়ার আক্রমণের পর দেশটির পুনর্গঠনে ৩৫ হাজার কোটি ডলার খরচ হতে পারে।

সোমবার বিশ্বব্যাংক ইউক্রেন সরকারকে প্রয়োজনীয় পরিষেবাগুলো বজায় রাখতে সহায়তা করার জন্য ৫০ কোটি ডলার প্রদান করেছে। এই ঋণ ইউক্রেনের জন্য ব্রিটিশ জামানতকারী দ্বারা সমর্থিত ছিল।

উভয় পক্ষের বিবৃতি অনুসারে, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবা এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সোমবার ইউক্রেনের সামরিক সহায়তার প্রয়োজনীয়তা পূরণের বিষয়ে কথা বলেছেন।

ভয়েস অফ আমেরিকার জাতিসংঘ প্রতিনিধি মার্গারেট বাশির এ প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG