অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে শান্তি আলোচনা শুরু


জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান ফিলিপ্পো গ্রান্দি কেনিয়ার নাইরোবিতে এক সংবাদ সম্মেলনে ইথিওপিয়ার টিগ্রায় সংঘাতের অবসান নিয়ে শান্তি আলোচনার বিষয়ে বক্তব্য রাখছেন (২৫ অক্টোবর, ২০২২)।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান ফিলিপ্পো গ্রান্দি কেনিয়ার নাইরোবিতে এক সংবাদ সম্মেলনে ইথিওপিয়ার টিগ্রায় সংঘাতের অবসান নিয়ে শান্তি আলোচনার বিষয়ে বক্তব্য রাখছেন (২৫ অক্টোবর, ২০২২)।

মঙ্গলবার ইথিওপিয়ার সেনাবাহিনী ও দেশের উত্তরের টিগ্রায় অঞ্চলের বাহিনীর মধ্যে দু’বছর ধরে চলতে থাকা যুদ্ধের অবসান ঘটাতে প্রথম আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়েছে। দক্ষিণ আফ্রিকার সরকার জানিয়েছে, এই বৈঠক রবিবার শেষ হবে।

আফ্রিকার দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশের এই সংঘর্ষে হাজার হাজার মানুষ নিহত, লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত ও দুর্ভিক্ষের সম্মুখীন হয়েছেন, যার ফলে বৃহত্তর আফ্রিকা শৃঙ্গ অঞ্চল অস্থিতিশীল হয়ে পড়েছে। এই বৈঠকে এই সংঘর্ষের অবসান হওয়ার সুযোগ রয়েছে।

আফ্রিকান ইউনিয়নের মধ্যস্থতায় এমন সময় এই আলোচনা শুরু হয়েছে, যখন সরকার গত কয়েক সপ্তাহে টিগ্রায়ের কয়েকটি বড় শহরের দখল নিয়ে যুদ্ধক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।

প্রতিবেশী ইরিত্রিয়া থেকে আসা মিত্রবাহিনীর সেনাদের সঙ্গে নিয়ে সরকারের পরিচালিত যৌথ হামলায় বেসামরিক ব্যক্তিদের আরও ক্ষয়ক্ষতির শিকার হওয়ার আশংকা দেখা দেওয়ায় আফ্রিকা, যুক্তরাষ্ট্র ও ইউরোপের শীর্ষ নেতা এবং পোপ ফ্রান্সিস যুদ্ধ বিরতি ও জরুরি আলোচনার আহ্বান জানিয়েছেন।

আফ্রিকান ইউনিয়ন আরও জানিয়েছে, জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা এই বৈঠকে পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সংশ্লিষ্টদের গুরুত্ব সহকারে আলোচনায় অংশ নিয়ে তাৎক্ষণিক যুদ্ধ বিরতির বিষয়ে একমত হওয়ার আহ্বান জানান।

এক বিবৃতিতে তিনি বলেন, “এই আলোচনাই হচ্ছে ইথিওপিয়ার সব মানুষের জন্য দীর্ঘস্থায়ী শান্তি ও উন্নয়ন নিশ্চিত করার সবচেয়ে প্রতিশ্রুতিশীল উপায়।”

এই যুদ্ধের ফলে ইথিওপিয়ায় অন্যান্য গুরুতর সমস্যা দেখা দিয়েছে, যার মধ্যে রয়েছে গত ৪ দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা। এতে দেশটিতে খাদ্য সংকট দেখা দিয়েছে এবং অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার টিগ্রায় অঞ্চল থেকে আসা এবং ইথিওপিয়া সরকারে মন্ত্রিত্ব দায়িত্ব পালনকারী বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম ঘেব্রেইয়েসাস সরকারের বর্তমান কার্যক্রমের সমালোচনা করেন।

মানবাধিকার সংগঠনগুলো অভিযোগ করেছে, ইথিওপিয়ার সরকার তাদেরকে টিগ্রায়তে যেতে দিচ্ছে না। তবে সরকার এই দাবি স্বীকার করেনি। তাদের অভিযোগ, টেডরস টিগ্রায় বাহিনীর জন্য অস্ত্র ও কূটনীতিক সমর্থন আদায়ের চেষ্টা চালাচ্ছেন। টেডরস এই অভিযোগ অস্বীকার করেছেন।

XS
SM
MD
LG