অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানে সামরিক অভ্যুত্থানের বার্ষিকীতে বিক্ষোভকারী নিহত


বেসামরিক প্রশাসনের সামরিক বাহিনীর গ্রেপ্তারের প্রথম বার্ষিকীতে, সুদানের খার্তুমের বাশদার এলাকায় বিক্ষোভকারীরা একটি বিক্ষোভে মিছিল করে। হাজার হাজার গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুড়েছে। ২৫ অক্টোবর, ২০২২।

সুদানের একটি চিকিত্সক দল বলেছে, সুদানে সামরিক শাসনের এক বছর উপলক্ষে বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনী জনতাকে ছত্রভঙ্গ করতে তাদের উপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে, একজন বিক্ষোভকারী নিহত হয়েছে।

আরও একটি ইন্টারনেট ব্ল্যাকআউটের মধ্যে মঙ্গলবার সারা দেশের শহরগুলিতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

সুদানের চিকিত্সকদের কেন্দ্রীয় কমিটি বলেছে, খার্তুম থেকে নীল নদীর তীরে অবস্থিত শহর ওমদুরমানে একটি ট্যাঙ্কের আঘাতে একজন বিক্ষোভকারী নিহত হয়েছে এবং অন্য তিনজন আহত হয়েছে।

সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখলের পর থেকে, সুদানে প্রায় সপ্তাহেই অভ্যুত্থান বিরোধী সমাবেশে নিরাপত্তা বাহিনীর দ্বারা দমন পীড়নের চিত্র দেখা গেছে। চিকিৎসক কমিটি জানিয়েছে, গত এক বছরে সমাবেশে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১১৯।

খার্তুমে, বহু তরুণ বিপ্লবী গান এবং কবিতা আওড়াতে আওড়াতে রাষ্ট্রপতি প্রাসাদের দিকে অগ্রসর হয়। তারা প্রাসাদে প্রবেশের চেষ্টা করলে, পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জল কামান ব্যবহার করে।

বিক্ষোভকারী আব্দুল হালিম আল-শেখ বলেছেন, সামরিক শাসনের অধীনে জীবন সুদানের উন্নয়নকে পঙ্গু করে দিয়েছে।

তিনি বলেন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা সবকিছুর অবনতি হয়েছে। তিনি বলেন, সুদান আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে প্রচুর অর্থ হারিয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ এই অভূত্থান বার্ষিকীতে একটি বিবৃতি প্রকাশ করেছে। তারা সুদানের সামরিক নেতাদের শান্তিপূর্ণ প্রতিবাদকে সম্মান করার এবং গণতান্ত্রিক শাসন পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের একজন সুদান গবেষক মোহাম্মদ ওসমান বলেছেন, নিরাপত্তা বাহিনী হত্যা থেকে শুরু করে শত শত মানুষকে নির্বিচারে আটক করা পর্যন্ত ক্ষমতার বিভিন্ন ধরনের অপব্যবহার করেছে।

সুদানের পুলিশ মঙ্গলবার রাতে একটি বিবৃতি জারি করে কিছু বিক্ষোভকারীকে সশস্ত্র সন্ত্রাসী বলে অভিযোগ করে, কিন্তু এর কোনো প্রমাণ তারা দেয়নি।

XS
SM
MD
LG