অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে ব্যবহৃত ইরানি ড্রোনের বিষয়ে যুক্তরাষ্ট্রকে গোয়েন্দা তথ্য জানালো ইসরাইল


ইউক্রেনের কিয়েভে ১৭ অক্টোবর, ২০২২ তারিখে ভবনগুলোতে ড্রোন হামলার পর অগ্নিনির্বাপক কর্মীরা কাজ করছেন।
ইউক্রেনের কিয়েভে ১৭ অক্টোবর, ২০২২ তারিখে ভবনগুলোতে ড্রোন হামলার পর অগ্নিনির্বাপক কর্মীরা কাজ করছেন।

বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাতের সময়ে ইসরাইলি প্রেসিডেন্ট আইজাক হারজোগ, ইউক্রেনে রুশ বাহিনী কর্তৃক ব্যবহৃত ইরানি ড্রোন সম্পর্কে গোয়েন্দা তথ্য উপস্থাপনের পরিকল্পনা করেছেন।

হারজোগের দপ্তর জানিয়েছে, ইসরাইলের কাছে এমন কিছু ছবি রয়েছে, যেখানে ইউক্রেনে ভূপাতিত করা ড্রোনের ছবি রয়েছে এবং ২০২১ সালে পরীক্ষা করা ইরানের ড্রোনগুলোর সাথে মিল রয়েছে।

ইউক্রেন ও তার পশ্চিমা অংশীদাররা বলছে, কিয়েভসহ ইউক্রেনের শহরগুলোতে হামলা চালানোর জন্য রাশিয়ার সাম্প্রতিক ড্রোন ব্যবহারের সঙ্গে ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোন ও রয়েছে।

ইরান এগুলো রাশিয়ায় সরবরাহের কথা এবং রাশিয়া ইউক্রেনে এগুলো ব্যবহারের কথা অস্বীকার করেছে।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ‘ডার্টি বোমা’ বা অন্য কোনও পরমাণু অস্ত্র ব্যবহার না করার জন্য মঙ্গলবার রাশিয়াকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নেড প্রাইস মঙ্গলবার বলেছেন, উদ্বেগের কারণ রয়েছে কারণ রাশিয়া “অন্যদের দোষারোপ করার একটি প্যাটার্ন প্রদর্শন করেছে যা তারা নিজেরাই পরিকল্পনা করছে।" সোমবার প্রাইস সতর্ক করে দিয়ে বলেন, মস্কো যদি এ ধরনের অস্ত্র মোতায়েন করে তাহলে এর " ভয়াবহ পরিণতি" হবে।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া সোমবার গভীর রাতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদকে একটি চিঠি পাঠিয়ে বলেছেন, ”রাশিয়া কিয়েভ সরকারের ‘ডার্টি বোমা’ ব্যবহারকে পারমাণবিক সন্ত্রাসবাদের মত কাজ হিসেবে বিবেচনা করবে।”

ইউক্রেন তার নিজের ভূখণ্ডে একটি ‘ডার্টি বোমা’ বিস্ফোরিত করার পরিকল্পনা করছে মস্কোর এমন অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার এক রুদ্ধদ্বার বৈঠকে এই অভিযোগ নিয়ে আলোচনা করেছে।

এদিকে, রাশিয়ার পারমাণবিক, জৈবিক ও রাসায়নিক সুরক্ষা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইগর কিরিলভ এক সংবাদ সম্মেলনে বলেছেন, রুশ বাহিনী ”তেজস্ক্রিয় দূষণের মধ্যে কাজ করার প্রস্তুতি নিচ্ছে। ”

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা(আইএইএ)’র মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসি নিশ্চিত করেছেন যে ইউক্রেনের পারমাণবিক অবস্থানগুলিতে "কোনও অঘোষিত পারমাণবিক ক্রিয়াকলাপ বা উপাদান পাওয়া যায়নি।"

যুক্তরাষ্ট্র ও ইউক্রেন ইউক্রেনের ভূখণ্ডে সামরিক জৈবিক কার্যক্রম পরিচালনা করছে বলে যে অভিযোগ উঠেছে তা নিয়ে আলোচনার জন্য রাশিয়া বৃহস্পতিবার দ্বিতীয় কাউন্সিল মিটিংয়ের অনুরোধ জানিয়েছে।


ভিওএ-র জাতিসংঘের সংবাদদাতা মার্গারেট বাশির এবং হোয়াইট হাউজের ব্যুরো প্রধান প্যাটসি উইদাকুসওয়ারা এই নিবন্ধটিতে তথ্য সরবরাহ করেছেন। এর কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্স ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG