অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকার বিপণী কেন্দ্রে সন্ত্রাসী হুমকির বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের দূতাবাস


দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের স্যান্ডটন এলাকায় একটি বিপণী কেন্দ্রে প্রবেশপথে সশস্ত্র প্রহরীদের অবস্থান করতে দেখা যায়। ২৭ অক্টোবর, ২০২২।

দক্ষিণ আফ্রিকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস আসন্ন সাপ্তাহিক ছুটির দিনে জোহানেসবার্গের একটি বিপণন এলাকা স্যান্ডটনে সম্ভাব্য সন্ত্রাসী হামলার একটি বিরল সতর্কতা জারি করেছে।জোহানেসবার্গকে কখনো কখনো “আফ্রিকার সবচেয়ে ধনী চত্বর” বলা হয়।

জোহানেসবার্গের পার্শ্ববর্তী এলাকা স্যান্ডটন আফ্রিকার অন্যতম ধনী এলাকা।

সেখানে বিলাসবহুল বুটিক, কেতাদুরস্ত রেস্তোরাঁ এবং বড় বড় আন্তর্জাতিক কর্পোরেশন রয়েছে।

এই হুমকির পেছনে কারা রয়েছে বা সঠিক লক্ষ্য বা আক্রমণের প্রত্যাশিত পদ্ধতি সম্পর্কে দূতাবাস বিশদ কোনো বিবরণ দেয়নি। দূতাবাস তার কর্মীদেরকে সপ্তাহান্তে এলাকাটি এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। শনিবারে হামলাটি সংঘটিত হতে পারে বলে মনে করা হচ্ছে।

স্যান্ডটন সিটিতে যুক্তরাষ্ট্রের দূতাবাসের একেবারে বিপরীত দিকে অবস্থিত একটি বিপণী কেন্দ্রে বৃহস্পতিবার নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিপণী কেন্দ্রটির প্রবেশপথে সশস্ত্র প্রহরী মোতায়েন করা হয়েছে।

সপ্তাহান্তে স্যান্ডটনে জোহানেসবার্গের গে প্রাইড ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে। স্থানীয় গণমাধ্যমে এ নিয়ে আঁচ অনুমান চলছে যে, এটি আক্রমণের একটি লক্ষ্য হতে পারে।

সন্ত্রাস সংক্রান্ত সতর্কতা সম্পর্কে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জিজ্ঞাসা করা হলে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা সরকারের সাথে আলোচনা না করেই সতর্কতা জারি করার জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন। তিনি এই ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেন।

তবে রামাফোসা বলেছেন, সরকার এবং তার সংস্থাগুলো যুক্তরাষ্ট্রের সতর্কতাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

যুক্তরাষ্ট্রের দূতাবাসের মুখপাত্র ডেভিড ফেল্ডম্যান ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, সতর্কতায় ইতোমধ্যে যা উল্লেখ করা হয়েছে এর বাইরে আর কিছু যোগ করার নেই।

প্রতিবেশী মোজাম্বিকসহ ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠীগুলোর সাথে লড়াইরত আফ্রিকার অন্যান্য দেশগুলোর বিপরীতে দক্ষিণ আফ্রিকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রয়েছে। এরকম হুমকি দেশটিতে বিরল।


XS
SM
MD
LG