অ্যাকসেসিবিলিটি লিংক

উদ্ভাবনী অর্থনীতির জন্য প্রযুক্তির ব্যবহার জরুরি: প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক


প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, “আইসিটি হচ্ছে অক্সিজেনের মতো। কোথাও আমরা ভুমিকা পালন করছি বাস্তবায়নকারী হিসেবে, কোথাও পরামর্শক হিসেবে আবার কোথাও সহায়ক হিসেবে।” তিনি বলেন, “বাংলাদেশকে জ্ঞানভিত্তিক উদ্ভাবনী অর্থনীতির দিকে যেতে হলে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে।”

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানী ঢাকার একটি হোটেলে, জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো (বিএমইটি) আয়োজিত, ডিজিটালাইজেশন অফ বিএমইটি সার্ভিসের যাত্রারম্ভ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, “ আইসিটি সংশ্লিষ্ট কাজগুলো করতে হবে আইসোলেটেড ওয়েতে নয়, হোল অফ গভর্নমেন্ট অ্যাপ্রোচ নিয়ে, কোলাবোরেশন এবং কো-অর্ডিনেশন মাইন্ডসেট নিয়ে।”

প্রতিমন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বলেন, সরকার ব্যবসা করবে না, কিন্তু ব্যবসা করার ক্ষেত্র তৈরি করে দেবে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তিগত প্রতিষ্ঠান কাজ করলে, দ্রুত গতিতে এগিয়ে যাবে বাংলাদেশ। বর্তমানে আমরা যে মধ্যম আয়ের বাংলাদেশ হিসেবে পরিচয় দিতে পারছি, তার মূল তিনটি শক্তি হলো; কৃষি, পোষাক ও প্রবাসী। কৃষি, পোশাক ও প্রবাসী , এই তিন খাত আমাদের অর্থনীতির মেরুদণ্ড।”

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, “একদিকে প্রবাসী ভাই-বোনেরা আমাদের প্রায় ২২ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠাচ্ছেন। অপর দিকে পোশাকশিল্পে নিয়োজিত ভাইবোনরা ৩০-৩৫ বিলিয়ন ডলার রপ্তানী আয়ের সুযোগ করে দিচ্ছেন। কৃষিতে নিয়োজিত সাড়ে তিন কোটি শ্রমিক আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি।”

জুনাইদ আহমেদ পলক বলেন, “যদি আমাদের মধ্যম আয়ের দেশ থেকে জ্ঞান ভিত্তিক উদ্ভাবনী অর্থনীতির দিকে যেতে হয়, একটি জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হয়, তবে প্রযুক্তিকে আমাদের পোশাক শিল্পে ব্যবহার করতে হবে, প্রবাসী কর্মসংস্থানে ব্যবহার করতে হবে এবং আমাদের কৃষিতে ব্যবহার করতে হবে। তবেই আমরা একটা স্মার্ট ইকোনমির দিকে এগিয়ে যেতে পারবো।”

XS
SM
MD
LG