অ্যাকসেসিবিলিটি লিংক

সোওল: উত্তর কোরিয়া দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে


২৮ অক্টোবর লোকজন সিউলের একটি রেলওয়ে স্টেশনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফাইল ফুটেজ দেখছেন কোরিয়া দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর মতে যখন উত্তর দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।
২৮ অক্টোবর লোকজন সিউলের একটি রেলওয়ে স্টেশনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফাইল ফুটেজ দেখছেন কোরিয়া দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর মতে যখন উত্তর দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

উত্তর কোরিয়া শুক্রবার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে,পিয়ংইয়ংয়ের সর্বসাম্প্রতিক পদক্ষেপটি যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের জন্য উত্তেজনা বাড়িয়ে তুলেছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর কোরিয়া দিনের মাঝামাঝি সময়ে তাদের পূর্বাঞ্চলীয় উপকূল থেকে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।

বিবৃতিটিতে বলা হয়েছে দক্ষিণের সীমান্তবর্তী উত্তর কোরিয়ার গাংওন প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোঁড়াহয়েছে। এ সম্পর্কে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে বলেছে, ঐ উৎক্ষেপণ “আমেরিকার সেনা-কর্মী বা অঞ্চল অথবা আমাদের মিত্রদের জন্য তাৎক্ষণিকভাবে হুমকি সৃষ্টি করে না তবে উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির “অস্থিতিশীল প্রভাব” তুলে ধরে।

২০২২ সালে উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক সর্বোচ্চ ৪৬টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ঐ ক্ষেপণাস্ত্র ছোঁড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবকে লংঘন করে যা উত্তর কোরিয়ার যেকোনও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যকলাপকে নিষিদ্ধ করেছে।

২০১৭ সালের পর থেকে পিয়ংইয়াং খুব শীঘ্রই তাদের প্রথম আরেকটি পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালাবে বলেই মনে করা হচ্ছে।

জাতিসংঘের পারমাণবিক নজরদারি সংস্থার প্রধান বৃহস্পতিবার বলেছেন, উত্তর কোরিয়ার আরেকটি পারমাণবিক পরীক্ষা এটাই নিশ্চিত করবে যে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি “পূর্ণমাত্রায় এগিয়ে চলেছে যা অবিশ্বাস্যভাবে উদ্বেগজনক ।”

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি বলেন, “আমরা আশা করি এটা ঘটবে না, তবে ইঙ্গিতগুলি দুর্ভাগ্যবশত অন্য দিকে ধাবিত।”

পারমাণবিক অস্ত্র পরীক্ষা করা হলে তা উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে তুলবে যা ইতোমধ্যেসামরিক শক্তির প্রতিশোধ প্রদর্শনের একটি বিপজ্জনক পাল্টা জবাবের অবস্থানে রয়েছে।

চার দিন আগে দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার একটি বাণিজ্যিক জাহাজকে বস্তুত সমুদ্র সীমান্ত অতিক্রম করতে দেখা গেলে দুই কোরিয়া তাদের পশ্চিম উপকূলের একটি বিতর্কিত এলাকার কাছে সতর্কতামূলক গুলি বিনিময় করে।

এই সপ্তাহে দক্ষিণ কোরিয়া তাদের একটি বড় বার্ষিক সামরিক মহড়া শেষ করছে। আগামী সোমবার থেকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র একটি পৃথক পাঁচ দিনব্যাপী বড় আকারের যৌথ বিমান মহড়া শুরু করবে।

XS
SM
MD
LG