অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের নির্বাচন নেতানিয়াহুর ক্ষমতায় ফিরে আসার পঞ্চম লড়াই


নির্বাচনের আগে প্রচারণা চলাকালীন, তেল আবিবের হাটিভকা মার্কেটে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী ও লিকুদ দলের নেতা বেনইয়ামিন নেতানিয়াহু-কে (মাঝে) ঘিরে রয়েছেন তার নিরাপত্তারক্ষী ও সমর্থকরা, ২৮ অক্টোবর ২০২২।
নির্বাচনের আগে প্রচারণা চলাকালীন, তেল আবিবের হাটিভকা মার্কেটে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী ও লিকুদ দলের নেতা বেনইয়ামিন নেতানিয়াহু-কে (মাঝে) ঘিরে রয়েছেন তার নিরাপত্তারক্ষী ও সমর্থকরা, ২৮ অক্টোবর ২০২২।

পহেলা নভেম্বর ইসরাইলে নজিরবিহীনভাবে চার বছরেরও কম সময়ে পঞ্চম নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। নির্বাচনের মাধ্যমে সাবেক প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ক্ষমতায় ফিরে আসার চেষ্টা করবেন।

২০১৯ সালে নেতানিয়াহু দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়ার পর থেকে নির্বাচনের চক্রে আটকে আছে দেশটি। যদিও দুর্নীতির অভিযোগ নেতানিয়াহু অস্বীকার করেছেন।

নির্বাচনে নেতানিয়াহু জয়লাভ করবেন কিনা তা এখনও পরিষ্কার নয়। জরিপে নেতানিয়াহু বা তার প্রধান প্রতিদ্বন্দ্বী, মধ্যপন্থী প্রধানমন্ত্রী ইয়ায়ির লাপিদ, কেউই একক ভাবে এগিয়ে নেই। যদিও নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ দলটির নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাওয়ার বিষয়ে ধারণা করা হচ্ছে।

তবে, চরম ডানপন্থী ও কট্টর ধর্মভিত্তিক গোষ্ঠীগুলো তাকে প্রধানমন্ত্রীর জন্য সমর্থন দেওয়ায়, এই চতুর রাজনীতিক নেতানিয়াহুর সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা লাভ করার সম্ভাবনাই বেশি, যদিও শেষ চারটি নির্বাচনেই ডানপন্থীদের সাথে জোট গঠনে তিনি ব্যর্থ হন।

নেতানিয়াহুর বিপরীতে রয়েছেন সাবেক টেলিভিশন উপস্থাপক এবং অর্থমন্ত্রী ৫৮ বছর বয়সী লাপিদ, যিনি প্রায় একদশক আগে রাজনীতিতে প্রবেশ করেন। তার “দেয়ার ইজ আ ফিউচার” দলটি দ্বিতীয় অবস্থানে রয়েছে। তবে তার জোটটি নেতানিয়াহুর জোটের চেয়ে কিছুটা দুর্বল।

এছাড়াও, প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যানট্জ এর “জায়োনিস্ট্ ইউনিয়ন” দলটি নেতানিয়াহু বা লাপিদের দলের চাইতে অনেক কম আসন পাবে বলে ধারণা করা হচ্ছে।

এর বাইরে রয়েছেন ইতামার বেন-গেভির। তিনি একজন চরম জাতীয়তাবাদী আইনপ্রণেতা, যিনি হয়ত নেতানিয়াহুকে ক্ষমতায় বসাতে পারেন। তার বিরুদ্ধে বর্ণবাদী উস্কানি দেওয়া এবং ইসরাইল ও যুক্তরাষ্ট্রের কালোতালিকাভুক্ত এক গোষ্ঠীর প্রতি সমর্থনের প্রমাণিত অভিযোগ থাকলেও, তিনি এখন আরও পরিপক্ব হয়েছেন বলে দাবি করেছেন।

এদিকে, দেশটির এক-পঞ্চমাংশ আরব সংখ্যালঘু মানুষের অনেকেই ফিলিস্তিনি হিসেবে বা তাদের পক্ষে মতপ্রকাশ করেন। ফলে ভোটার উপস্থিতি কম হলে তা নেতানিয়াহুকে পরিষ্কার বিজয় এনে দিতে পারে। কিন্তু উপস্থিতি বেশি হলে তা যাবে লাপিদের পক্ষে, কারণ তার বিদায়ী ক্ষমতাসীন জোটটিতে ইসরাইলের ইতিহাসে প্রথমবারের মত একটি আরব দল অন্তর্ভুক্ত ছিল।

২০২১ এর জুনে লাপিদের জোট নেতানিয়াহুর ১২ বছরের লাগাতার শাসনের অবসান ঘটায়। তবে মাত্র একবছরেরও কম সময়ের মধ্যে শরীকরা ছেড়ে চলে যাওয়ায় জোটটি তাদের অত্যন্ত সামান্য ব্যবধানের সংখ্যাগরিষ্ঠতা হারায়, এবং বিরোধীদের ভোটের অপেক্ষা না করে সরকার সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন দেয়।

নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, জালিয়াতি ও বিশ্বাসভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ায় তার প্রতিদ্বন্দ্বীরা একজোট হলেও, তার অনুগতদের সমর্থন টলানো যায়নি। তার সমালোচকদের ধারণা তিনি ক্ষমতায় ফিরে আসলে শাস্তি এড়াতে ইসরাইলের বিচারব্যবস্থায় পরিবর্তন আনবেন ।

নেতানিয়াহু নিরাপত্তা ও অর্থনৈতিক সমস্যাগুলোর বিষয়ে তার অভিজ্ঞতাকে সামনে তুলে ধরেছেন। তবে ফিলিস্তিনিদের সাথে শান্তি আলোচনা পুনরায় আরম্ভ হওয়ার তেমন সম্ভাবনা নেই এবং ইরানের সাথেও পরমাণু বিষয়ক আলোচনা ভেঙে পড়ার দোরগোড়ায়। জরিপ অনুযায়ী, ইসরাইলের মানুষের জন্য বর্তমানে আকাশচুম্বী দ্রব্যমূল্য চরম উদ্বেগের বিষয়। তবে, এই ক্ষেত্রে প্রার্থীদের নীতির মধ্যে তেমন কোন পার্থক্য না থাকায় এই বিষয়টি ভোটের ফলাফলে তেমন প্রভাব রাখবে না বলেই ধারণা করা হচ্ছে।


XS
SM
MD
LG