অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকাকে বাসযোগ্য ও টেকসই করে গড়তে হবে: স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম


১৯ তলা থেকে তোলা ঢাকা শহরের একটি দৃশ্য।
১৯ তলা থেকে তোলা ঢাকা শহরের একটি দৃশ্য।

বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, “সকল শ্রেণির মানুষের জন্য ঢাকাকে বাসযোগ্য ও টেকসই করে গড়তে হবে। নাগরিক অধিকার নিশ্চিত করতে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। সমন্বিত উদ্যোগ নিতে পারলেই রাজধানী ঢাকা দৃষ্টিনন্দন, নিরাপদ, বাসযোগ্য ও টেকসই শহর হবে।”

শনিবার (২৯ অক্টোবর) রাজধানী ঢাকায়, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স-এ, বিশ্ব নগর পরিকল্পনা দিবস উপলক্ষে আয়োজিত জনঘনত্ব, বাসযোগ্যতা ও টেকসই উন্নয়ন শীর্ষক গোলটেবিল বৈঠকে স্থানীয় সরকারমন্ত্রী এ কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর অঙ্গীকার হলো আমার গ্রাম আমার শহর। এর অধীনে সড়ক যোগাযোগ, ইন্টারনেট ও টেলিযোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্যকেন্দ্র, সুপেয় পানি ও বর্জ্য ব্যবস্থাপনার বিষয়গুলো সন্নিবেশিত হয়েছে৷ একটি উন্নত জীবন যাত্রার জন্য যে ব্যবস্থাপনা মানুষের প্রয়োজন তার সবই রয়েছে। গ্রামগুলোতে শহরের সুবিধা নিশ্চিত হলে শহর মুখী মানুষের চাপ কমবে।”

“রাজধানী ঢাকাকে বাসযোগ্য করার জন্য ডিটেইল এরিয়া প্লান (ড্যাপ) প্রনয়ণ করেছে সরকার। ড্যাপের বাস্তবায়ন রাজধানীকে সুন্দর ও বাসযোগ্য করবে। এটি সম্মিলিতভাবে বাস্তবায়ন করতে হবে। তাহলে ঢাকাকে পরিকল্পিতভাবে গড়ে তোলা সম্ভব হবে;” উল্লেখ করেন স্থানীয় সরকারমন্ত্রী।

গোল টেবিল বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো.আতিকুল ইসলাম বলেন, “ঢাকাকে টেকসই করতে হলে দখলদারিত্বের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। দখল হয়ে যাওয়া খালের সীমানা চিহ্নিত করা হচ্ছে। সিএস দাগ-এ খালের সীমানা নির্ধারণ করতে হবে।”

বিশেষজ্ঞ বক্তারা ঢাকা শহরকে বাসযোগ্য ও টেকসই করে গড়ে তোমার আহ্বান জানান। বিকেন্দ্রীকরণে এবং ড্যাপ বাস্তবায়নে সরকারিভাবে উদ্যোগ গ্রহণ করার আহবান জানান তারা।

XS
SM
MD
LG