অ্যাকসেসিবিলিটি লিংক

‘আজই দাঙ্গার শেষদিন’: সতর্ক করলেন ইরানের রেভোল্যুশনারী গার্ড প্রধান


ইরানের রাজধানী তেহরানে ইরানের রেভোল্যুশনারী গার্ডের কমান্ডার জেনারেল হোসেন সালামিকে ভাষণ দিতে দেখা যাচ্ছে, ৪ আগস্ট ২০২২। (ফাইল ফটো)
ইরানের রাজধানী তেহরানে ইরানের রেভোল্যুশনারী গার্ডের কমান্ডার জেনারেল হোসেন সালামিকে ভাষণ দিতে দেখা যাচ্ছে, ৪ আগস্ট ২০২২। (ফাইল ফটো)

ইরানের শক্তিশালী রেভোল্যুশনারী গার্ডের প্রধান বিক্ষোভকারীদের সতর্ক করেছেন যে, শনিবারই হবে রাস্তায় তাদের বিক্ষোভের শেষ দিন। এটি এমন আভাস দেয় যে, দেশ জুড়ে চলমান বিশৃঙ্খলার বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী তাদের হিংস্র দমন অভিযান আরও প্রবল করতে চলেছে।

গত মাসে নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর পর ইরান বিক্ষোভে জর্জরিত হয়ে পড়ে। এর ফলে ১৯৭৯ সালে বিপ্লবের পর থেকে দেশটির ধর্মীয় নেতৃত্ব সবচেয়ে গুরুতর চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে।

রেভোল্যুশনারী গার্ডের কমান্ডার, হোসেন সালামি বলেন, “রাস্তায় নামবেন না! আজকেই দাঙ্গার শেষ দিন।” এর মাধ্যমে তিনি চলমান সংকটের মধ্যে সবচেয়ে কঠোর সতর্কবার্তার একটি জারি করলেন। ইরানের ধর্মীয় নেতৃত্ব এই সংকটের জন্য তাদের বিদেশী শত্রুদের দায়ী করে, যার মধ্যে রয়েছে ইসরাইল ও যুক্তরাষ্ট্র।

জনপ্রিয় এই বিদ্রোহ জুড়েই ইরানীরা এ ধরণের সতর্কতা উপেক্ষা করে আসছেন। বিক্ষোভে নারীরা এক লক্ষণীয় ভূমিকা পালন করেছেন। শনিবার নতুন করে আরও রক্তপাতের খবরও পাওয়া গিয়েছে।

মানবাধিকার সংস্থা হেনগ্য জানায় যে, নিরাপত্তা বাহিনী সাকেজ শহরের এক বালিকা বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর গুলি চালিয়েছে। আরেক পোস্টে তারা বলে যে, কুর্দিস্তানের প্রাদেশিক রাজধানী সানানডাজে অবস্থিত কুর্দিস্তান ইউনিভার্সিটি অফ মেডিকেল সাইন্সে নিরাপত্তা বাহিনী শিক্ষার্থীদের উপর গুলি চালিয়েছে।

হেনগ্য বলে যে, একাধিক শিক্ষার্থী আহত হয়েছেন এবং একজনের মাথায় গুলি লেগেছে।

রয়টার্স খবরটির সত্যতা যাচাই করতে পারেনি।

রেভোল্যুশনারী গার্ড সরাসরি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির কাছে জবাবদিহি করে। ব্যাপক আতঙ্ক সৃষ্টিকারী এই বাহিনীকে, গত মাসে বিক্ষোভ আরম্ভ হওয়ার পর থেকে এখনও পর্যন্ত মাঠে নামানো হয়নি। এটি একটি উচ্চক্ষমতাসম্পন্ন বাহিনী, যাদের ভিন্নমতাবলম্বীদের দমনের ধারাবাহিক ইতিহাস রয়েছে।


XS
SM
MD
LG