অ্যাকসেসিবিলিটি লিংক

রেমিটেন্স: প্রতি ডলারের বিনিময় মান ১০৭ টাকা নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক


প্রতি ডলারের বিপরীতে ১০৭ টাকা করে রেমিটেন্স দিতে, বাংলাদেশের সব সিডিউল ব্যাংকের প্রতি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রেমিটেন্স প্রেরণকারী এখন ব্যাংকের মাধ্যমে সরাসরি রেমিটেন্স পাঠালেও, প্রতি ডলারের বিপরীতে ১০৭ টাকা পাবেন।

সোমবার (৩১ অক্টোবর, ২০২২) কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন, অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেডা)-এর মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়।

বর্তমানে ব্যাংকিং চ্যানেলে প্রতি ডলারে প্রেরকরা পাচ্ছেন ৯৯ দশমিক ৫০ টাকা। সেপ্টেম্বর ও অক্টোবরে ব্যাংকগুলোর মাধ্যমে রেমিটেন্স প্রবাহ ব্যাপকভাবে কমেছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে রেমিটেন্স সংগ্রহের জন্য ব্যাংকগুলো কোন প্রকার ফি নেবে না। আর, বৈদেশিক মুদ্রার রিজার্ভের বর্তমান বাস্তবতায়, ব্যাংকগুলোকে তাদের নিজস্ব উৎস থেকে ডলার নিয়ে এলসি খুলতে হবে বলে বাণিজ্যিক ব্যাংকগুলোকে বলেছে বাংলাদেশ ব্যাংক।

বৈঠকে ডেপুটি গভর্নর আহমেদ জামাল ও কাজী সায়েদুর রহমান উপস্থিত ছিলেন। এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক(এমডি) সেলিম আর এফ হোসেন, বাফেডার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি আফজাল করিম, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান, সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈদেশিক মুদ্রার ওপর নির্ভরতা কমিয়ে সরাসরি ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স সংগ্রহকে উৎসাহিত করতে, দেশের বাইরে এক্সচেঞ্জ হাউসের সংখ্যা বাড়াতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এ ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজনীয় সহায়তা দেবে বলে বৈঠকে জানানো হয়।

XS
SM
MD
LG