অ্যাকসেসিবিলিটি লিংক

সর্বশেষ ক্ষেপণাস্ত্র হামলার পর রাশিয়ার সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করার আহ্বান ইউক্রেনের


২০২২ সালের ১ নভেম্বর ইউক্রেনের মাইকোলাইভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস হওয়া একটি আবাসিক বাড়ির ধ্বংসাবশেষের নিচ থেকে এক নারীর লাশ উদ্ধার করছে উদ্ধারকারীরা।

ইউক্রেনের একাধিক শহরে অবকাঠামোগত লক্ষ্যবস্তুতে রুশ বাহিনী হামলা চালানোর পর রাশিয়াকে আন্তর্জাতিক সংস্থাগুলো থেকে বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো মঙ্গলবার বলেছেন, রাশিয়াকে জি-২০ গ্রুপ ভুক্ত দেশগুলো থেকে বহিষ্কার করা উচিত এবং এ মাসে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণ বাতিল করা উচিত।

পুতিন প্রকাশ্যে ইউক্রেনের বেসামরিক এবং জ্বালানি অবকাঠামোর উপর ক্ষেপণাস্ত্র হামলার আদেশ দেওয়ার কথা স্বীকার করেছেন।"রক্ত মাখা হাত নিয়ে তাকে বিশ্ব নেতাদের সঙ্গে টেবিলে বসতে দেয়া উচিত না" নিকোলেঙ্কো এক টুইটে বলেন।

সোমবার রাতে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার কোনো স্থান থাকা উচিত নয়।

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, সোমবার রাশিয়া ৫০টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার ফলে কিয়েভের বেশিরভাগ অংশে পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

তবে মেয়র ভিটালি ক্লিটশকো মঙ্গলবার বলেন, এই পরিষেবাগুলি পুনরুদ্ধার করা হয়েছে।

পুতিন বলেন, রাশিয়ার কৃষ্ণ সাগরের বহরে কিয়েভ ড্রোন হামলা চালানোর প্রতিক্রিয়ায় সোমবারের এই হামলা চালানো হয়েছে।

ইউক্রেন রাশিয়ান নৌবহরকে আক্রমণ করার বিষয়টি নিশ্চিত বা অস্বীকার করেনি। রাশিয়া শনিবার জাতিসংঘের নেতৃত্বাধীন শস্য উদ্যোগে তার অংশগ্রহণ স্থগিত করার কারণ হিসাবে এটিকে উল্লেখ করেছে।

ইউক্রেনের ড্রোন হামলার অভিযোগটি খাস্য শস্য পরিবহন ব্যবস্থাটিকে আবারও অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানায়, কৃষ্ণ সাগরের নিরাপত্তা করিডোরের মধ্য দিয়ে শিপিংয়ের জন্য এটি "অগ্রহণযোগ্য"।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, রাশিয়ার শস্য উদ্যোগে অংশগ্রহণ বন্ধ করা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার উপর "তাৎক্ষনিক, ক্ষতিকারক প্রভাব "ফেলছে।

(ভিওএ-র জাতিসংঘ সংবাদদাতা মার্গারেট বশির এই প্রতিবেদনে কাজ করেছেন। অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্স ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে কিছু তথ্য নেয়া হয়েছে)

XS
SM
MD
LG