অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে বন্যায় ক্ষতিগ্রস্ত লক্ষ লক্ষ মানুষের জন্য সংক্রামক রোগ হুমকি হয়ে দাঁড়িয়েছে


হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে, মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের চিকিৎসা চলছে, লাহোর, পাকিস্তান, ২৩ সেপ্টেম্বর, ২০২২।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, সংক্রামক রোগের প্রাদুর্ভাব এবং অপুষ্টি প্রায় ৮০ লাখ পাকিস্তানি বন্যাদুর্গতর জন্য মারাত্মক স্বাস্থ্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

পাকিস্তানে ঐতিহাসিক এই বন্যার পানি হ্রাস পাচ্ছে, কিন্তু লক্ষ লক্ষ বেঁচে যাওয়া মানুষের উপর বিপর্যয়ের প্রভাব এখনও শেষ হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রোগবালাই ছড়িয়ে পড়েছে, খাদ্য সংকট দেখা দিয়েছে এবং অর্থনীতির অবনতি ঘটছে। শীতকাল দ্রুত এগিয়ে আসছে। অথচ তাদের আশ্রয়, উষ্ণতার জন্য জ্বালানী, চিকিৎসা সেবা এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের অভাব তাদের আরও ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।

ডব্লিউএইচও'র আঞ্চলিক জরুরি পরিচালক রিচার্ড ব্রেনান বলেছেন, জনস্বাস্থ্যের ঝুঁকি বাড়ছে। তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত অবকাঠামো, জমে থাকা পানি এবং অপর্যাপ্ত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা মশার প্রজনন স্থলের সুযোগ তৈরি করছে। জুলাই থেকে এ পর্যন্ত পাকিস্তানের বন্যায় ডুবে যাওয়া ৩২টি জেলায় ম্যালেরিয়ার ৫ লাখ ৪০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে।

ব্রেনান জানান, "অন্যান্য স্বাস্থ্য হুমকির মধ্যে রয়েছে ডায়রিয়াজনিত রোগের ক্রমবর্ধমান ঘটনা, চলমান ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব, হাম এবং ডিপথেরিয়া। সবচেয়ে

বড় উদ্বেগের মধ্যে রয়েছে গুরুতর মাত্রায় বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে তীব্র অপুষ্টির হার। নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন সীমিত, মানুষ গৃহস্থালী ব্যবহারের জন্য দূষিত পানি ব্যবহার করে। গর্ভবতী মহিলাদের পরিষ্কার এবং নিরাপদ ডেলিভারি পরিষেবাগুলোর আরও সুযোগ প্রয়োজন।"

তিনি বলেন, পাকিস্তানের স্বাস্থ্য সংকট মোকাবেলায় ডব্লিউএইচও'র ৮ কোটির বেশি ডলার প্রয়োজন হবে। তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় যদি সাড়া দিতে ব্যর্থ হয় তবে পরিস্থিতি আরও খারাপ হবে।

XS
SM
MD
LG