অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে গণতন্ত্র পরীক্ষার সম্মুখীনঃ বাইডেন


প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে ইউনিয়ন স্টেশনের কলম্বাস ক্লাবে আগামী সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনের আগে গণতন্ত্রের হুমকি সম্পর্কে কথা বলছেন। ২ নভেম্বর, ২০২২।

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ৬ দিন আগে প্রেসিডেন্ট জো বাইডেন দেশের গণতন্ত্রের জন্য হুমকির বিষয়ে নতুন একটি সতর্কতা জারি করে বলেছেন, নির্বাচন অস্বীকারকারীরা আমেরিকাকে “বিশৃঙ্খলার পথে” নিয়ে যাচ্ছে।

২১ মিনিটের বক্তৃতায় বাইডেন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে মিথ্যা দাবি করার জন্য তার পূর্বসূরি ডনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন। তিনি বলেন ২০২০ সালের ঘটনা “গত দুই বছরে রাজনৈতিক সহিংসতা এবং ভোটারদেরকে ভীতি প্রদর্শনের বিপজ্জনক উত্থানকে উৎসাহিত করেছে।”

কিছু রিপাবলিকান আইন প্রণেতা বাইডেনের উদ্বেগ এবং বক্তব্যকে অতিশয়োক্তি বলে অভিহিত করেছেন। তারা মনে করেন, ডেমোক্র্যাটিক পার্টির নীতিগত ব্যর্থতা থেকে জনসাধারণের দৃষ্টি সরিয়ে রাখাই এর উদ্দেশ্য।

যদিও বাইডেন এবং দলের অন্যান্যরা গণতন্ত্রের ভাগ্যকে মধ্যবর্তী মেয়াদের আগে তাদের সমাপনী যুক্তির কেন্দ্রবিন্দুতে পরিণত করেছেন, রক্ষণশীলেরা অর্থনৈতিক অবস্থার দিকে মনোনিবেশ করেছেন।

এই মাসে প্রকাশিত গ্যালপের নতুন একটি জরিপ অনুসারে, আমেরিকানদের ৫১ শতাংশ বলেছেন যে তারা অর্থনীতির ক্ষেত্রে রিপাবলিকানদের বেশি বিশ্বাস করেন; ৪১ শতাংশ বলেছেন তারা ডেমোক্রাটদের বিশ্বাস করেন। ৩০ বছরের মধ্যে গ্যালপ জরিপে এটি সবচেয়ে বড় ব্যবধান।

সম্ভবত এই নির্বাচনের ফলাফল নির্ধারণ করবে যে, বাইডেন তার মেয়াদের বাকি ২ বছরে তার এজেন্ডার প্রধান অংশগুলো কার্যকর করতে পারবেন কিনা। বেশিরভাগ জরিপ ভবিষ্যদ্বাণী করে যে, রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়ার জন্য যথেষ্ট আসন জিতবে। কংগ্রেসের যেকোনো একটি চেম্বারে রিপাবলিকানদের জয় দ্বিদলীয় ব্যবস্থাটিকে কঠিন করে তুলবে।

এ প্রতিবেদন তৈরিতে নিউ অর্লিন্সের ম্যাট হেইন্স সহায়তা করেছেন। এ প্রতিবেদনের কিছু তথ্য এপি,এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG