অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়াতে চান ব্যবসায়ীরা


বাংলাদেশে সয়াবিন তেলের দাম লিটারে ১৫ টাকা বাড়াতে চান ব্যবসায়ীরা

বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন (বিটিসি) উচ্চ উৎপাদন খরচের কারণে,ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব বিবেচনা করছে। এতে সয়াবিন তেলের দাম বাড়তে পারে।

ভোজ্য তেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের মালিকদের সংগঠন, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিভিওআরবিএমএ) সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

তেল পরিশোধন প্রতিষ্ঠানগুলো যুক্তি দিয়েছে যে সয়াবিন তেলের দাম সমন্বয় না করা হলে, বিশ্ববাজারে উচ্চ উৎপাদন খরচ ও দাম বৃদ্ধির কারণে ব্যবসায়ীদের লোকসান গুনতে হবে। তারা গত মঙ্গলবার বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের কাছে একটি চিঠি জমা দিয়ে, সরকারকে রবিবারের (৬ নভেম্বর) মধ্যে দাম পুনরায় সমন্বয় করার আহ্বান জানিয়েছে। সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমানোর এক মাস পর, পরিশোধন প্রতিষ্ঠানগুলো এই প্রস্তাব দিলো।

বিভিওআরবিএমএ-এর প্রধান নির্বাহী নুরুল ইসলাম মোল্লা জানান, “বাণিজ্য সচিবকে পরিস্থিতির বিষয়ে বিস্তারিত অবহিত করা হয়েছে।”

গত ৩ অক্টোবর প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠকের পর, সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সংগঠনটি লিটারে ১৪ টাকা দাম কমায়। তখন খোলা এক লিটার সয়াবিন তেলের দাম ১৫৮ টাকা, এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৭৮ টাকা এবং ৫ লিটারের বোতলের দাম ৮৮০ টাকা নির্ধারণ করা হয়েছিল।

XS
SM
MD
LG