অ্যাকসেসিবিলিটি লিংক

কৃষি উৎপাদন ও জীবিকার জন্য সমবায় গুরুত্বপূর্ণ: যুবকদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সমবায়ের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি এবং গ্রামে বসবাসকারী মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করার জন্য বাংলাদেশের যুব সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “সমবায় আমাদের কৃষি উৎপাদন, জীবন ও জীবিকার জন্য অপরিহার্য। আর, সমবায় আমাদের মতো ঘনবসতিপূর্ণ দেশের জন্য বিশাল সুযোগ তৈরি করে।”

শনিবার(৫ নভেম্বর) শেখ হাসিনা, জাতীয় সমবায় দিবস উপলক্ষে এবং জাতীয় সমবায় পুরস্কার প্রদান উপলক্ষেে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত এই আয়োজনে তিনি গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফরমে যুক্ত হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আমাদের যুব সমাজকে এগিয়ে আসতে হবে। যদি যুব সমাজ এগিয়ে এসে সমগ্র গ্রাম ও মানুষকে এক করে এবং সমবায়ের মাধ্যমে কার্যক্রম চালাতে পারে; তাহলে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন যে তার সরকার, জনগণের জন্য কাজ করছে এবং সুযোগ তৈরি করতে চায়, যাতে প্রত্যেক ব্যক্তি তাদের জীবন ও জীবিকা উন্নত করতে পারে। তিনি আরও বলেন, তার সরকার বেসরকারি উদ্যোক্তাদের জন্য প্রতিটি খাত খুলে দিয়েছে, যাতে কর্মসংস্থান সৃষ্টি হয়।

মুদ্রাস্ফীতির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারীর কারণে সারা বিশ্বে পণ্যের দাম বেড়েছে। যার প্রভাব বাংলাদেশেও পড়েছে। এখন প্রায় সব দেশই উচ্চ মূল্যস্ফীতিতে ভুগছে।”

শেখ হাসিনা বলেন, “ সব দেশেরই রিজার্ভ ব্যবহার করে চলতে হচ্ছে। আমাদেরও তাই করতে হচ্ছে এবং সেটা দেশের মানুষের জন্য করতে হচ্ছে।”

প্রধানমন্ত্রী জানান, “বাংলাদেশের জনগণ ও কৃষি উৎপাদনের স্বার্থে, উচ্চ পরিবহন ব্যয় সত্বেও খুব উচ্চ মূল্যে সার, জ্বালানি ও ভোজ্যতেল কিনতে হবে।”

অনুষ্ঠানে, প্রধানমন্ত্রীর পক্ষে এলজিআরডি ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এ খাতে অবদানের জন্য ৯টি সমবায় সমিতি এবং একজন ব্যক্তিকে জাতীয় সমবায় পুরস্কার প্রদান করেন। প্রত্যেক পুরস্কারপ্রাপ্তকে স্বর্ণপদক ও সনদপত্র দেওয়া হয়।

XS
SM
MD
LG