অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ডেঙ্গু সংক্রমণ: নভেম্বর-এর পাঁচদিনে ২৯ জনের প্রাণহানি


বাংলাদেশে ডেঙ্গু সংক্রমণ: নভেম্বর-এর পাঁচদিনে ২৯ জনের প্রাণহানি। (ফাইল ছবি)

বাংলাদেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। এমন প্রেক্ষাপটে স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস) জানিয়েছে যে চলতি নভেম্বর মাসের প্রথম পাঁচ দিনে ডেঙ্গু সংক্রমণে ২৯ জনের মৃত্যু হয়েছে।

এদিকে, বাংলাদেশে রবিবার (৬ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায়, ডেঙ্গুতে তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু সংক্রমণে মোট ১৭০ জন মারা গেছেন। একই সময়ে নতুন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন ৯০৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আক্রান্তদের মধ্যে ৪৭৬জন ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন এবং বাকি ৪৩২ জন ভর্তি হয়েছেন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে।

বাংলাদেশের এখন বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত তিন হাজার ৩৬৮ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে, ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে দুই হাজার ৪২ জন এবং অন্যান্য বিভাগের হাসপাতালগুলোতে এক হাজার ৩২৬জন রোগী ভর্তি আছেন।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, চলতি বছর ১ জানুয়ারি থেকে ৬ নভেম্বর পর্যন্ত, ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৪৩ হাজার ১০৭জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ২৮ হাজার ৭৫১জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ১৪ হাজার ৩৫৬জন ডেঙ্গু রোগী।

অন্যদিকে, চিকিৎসা শেষে ৩৯ হাজার ৫৬৯জন ছাড়পত্র নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন। এদের মধ্যে ২৬ হাজার ৬০৬ জন ঢাকার এবং ১২ হাজার ৯৬৩জন ঢাকার বাইরের বাসিন্দা।

XS
SM
MD
LG