অ্যাকসেসিবিলিটি লিংক

সিঙ্গাপুরের পুলিশ বলছে, উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞার সন্দেহভাজন লঙ্ঘনকারি সিঙ্গাপুরে রয়েছে


এফবিআই কর্তৃক প্রকাশিত ব্যবসায়ী কেউইক কি সেং-এর বিষয়ে তথ্যের জন্য ৫০ লাখ ডলার পুরষ্কারের প্রস্তাব সম্বলিত মোস্ট ওয়ান্টেড পোস্টার৷

সিঙ্গাপুরের পুলিশ জানিয়েছে, উত্তর কোরিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করার সন্দেহে, যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত সিঙ্গাপুরের এক ব্যবসায়ী সে দেশে রয়েছেন, যেখানে তার বিষয়ে তদন্ত চলছে।

বৃহস্পতিবার ব্যবসায়ী কেউইক কি সেং-এর বিষয়ে তথ্যের জন্য ৫০ লাখ ডলার পুরষ্কারের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। তার বিরুদ্ধে উত্তর কোরিয়ায় বহু জ্বালানি সরবরাহ এবং জাহাজ থেকে জাহাজে জ্বালানি স্থানান্তরের পাশাপাশি, কিছু কোম্পানির মাধ্যমে অর্থ পাচারের অভিযোগ রয়েছে।

শনিবার দিন শেষে জারি করা এক বিবৃতিতে, সিঙ্গাপুর পুলিশ ফোর্স (এসপিএফ) বলেছে, তারা পুরস্কারের বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চেয়েছে। কারণ তারা স্থানীয় কর্তৃপক্ষের চলমান তদন্ত সম্পর্কে যুক্তরাষ্ট্রকে অবহিত করেছে।

কেউইক-এর একটি তেল ট্যাঙ্কার এম/টি কারেজিয়াস, কথিত নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে কম্বোডিয়া কর্তৃক জব্দ হবার পর, ২০২১ সালে নিউইয়র্কে ফেডারেল কৌঁসুলিরা তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

৬২ বছর বয়সী কেউইক সিঙ্গাপুরে অবস্থিত সোয়ানসিস পোর্ট সার্ভিস শিপিং কোম্পানির মালিক।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রিওয়ার্ড ফর জাস্টিস প্রোগ্রাম বলেছিল, তার সঠিক অবস্থান জানা যায়নি এবং তিনি উত্তর কোরিয়া, কম্বোডিয়া, তাইওয়ান এবং থাইল্যান্ডের পাশাপাশি ক্যামেরুন, সেন্ট কিটস এবং নেভিসের মতো ক্ষুদ্র ক্যারিবিয়ান দেশে অবস্থান করে থাকতে পারেন।

তবে সিঙ্গাপুরের পুলিশ তাদের বিবৃতিতে বলেছে, "কেউইক বর্তমানে সিঙ্গাপুরেই রয়েছেন।"

এসপিএফ বলেছে যে, তারা যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সাথে কেউইক-এর তদন্তের বিষয়ে প্রয়োজনীয় তথ্য আদান-প্রদান করেছে।

পুলিশ জানিয়েছে, "তারপর থেকে, আরও বেশ কিছু তথ্য বিনিময় হয়। মামলার প্রকৃতি এবং জটিলতার কারণে, তদন্ত এখনও চলছে।"

উত্তর কোরিয়ার সর্বসাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা কঠোরভাবে প্রয়োগ করার আহ্বান জানানোর সময় এই পুরস্কারের ঘোষণা দেয়া হয়। ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে একটি দক্ষিণ কোরিয়ার জলসীমার খুব কাছাকাছি এসে পড়ে।

XS
SM
MD
LG