অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের পুঁজিবাজার-এর সক্ষমতা বৃদ্ধির পরামর্শ দিয়েছে আইএমএফ প্রতিনিধি দল


আইএমএফ ভবনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের লোগো
আইএমএফ ভবনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের লোগো

ঢাকা সফররত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সক্ষমতা বৃদ্ধির পরামর্শ দিয়েছে। তারা এমনভাবে কাজ করতে পরামর্শ দিয়েছে, যাতে বাজারে বিভিন্ন স্তরের মানুষকে অন্তর্ভুক্ত করা যায়। সোমবার (০৭ নভেম্বর) একটি বৈঠকে এই পরার্মশ দেয় আইএমএফ প্রতিনিধি দল।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, “নির্ধারিত বৈঠকে আইএমএফ প্রতিনিধি দল, সমাজের সব অংশের মানুষের সম্পৃক্ততা নিশ্চিত করতে শেয়ারবাজারে পণ্য বৈচিত্র্যের পরামর্শ দিয়েছে। প্রতিনিধি দলের সদস্যরা (আইএমএফ) কমোডিটি এক্সচেঞ্জ মার্কেট, রিয়েল এস্টেট এবং শেয়ার মার্কেটে অন্যান্য সেক্টরের তালিকাভুক্তি সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন।”

তিনি বলেন, “আইএমএফ পুঁজিবাজারের প্রযুক্তিগত মান-উন্নয়ন এবং মানব-সম্পদ উন্নয়ন, উভয় ক্ষেত্রেই সহায়তা করবে। যাতে বিশ্ব-মান বজায় রেখে বাজার কাজ করতে পারে।”

বাংলাদেশে আইএমএফ মিশন চিফ রাহুল আনন্দ আইএমএফের সাত সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বিএসইসির সদস্যরা আলোচনায় অংশ নেন।

এর আগে, আইএমএফ দল অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বিদ্যুৎ বিভাগ, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সঙ্গে আলোচনা করেন।

চলমান আলোচনার অংশ হিসেবে, সোমবার আইএমএফ দল বিএসইসির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখা করে এবং সংস্থাটির সক্ষমতা বাড়াতে কিছু পরামর্শ দেয়।

বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা এবং উপলব্ধি করতে, ২৬ অক্টোবর আইএমএফ প্রতিনিধিদল ঢাকা সফর শুরু করে।

XS
SM
MD
LG