অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্বল প্রশিক্ষণের কারণে রাশিয়ার বিমানবাহিনী অবনতিশীলঃ ব্রিটেনের প্রতিরক্ষা দপ্তর


ডনেৎস্কে রাশিয়া-ইউক্রেন সংঘাতের সময় গোলাবর্ষণে ক্ষতিগ্রস্ত স্থানীয় রেল প্রশাসনের সদর দপ্তরের কাছে ধোঁয়া উঠছে, নভেম্বর ৭, ২০২২।

ব্রিটেনের প্রতিরক্ষা দপ্তর সোমবার বলেছে, ইউক্রেন আক্রমণের সময় রাশিয়ার অভিজ্ঞ বিমান বাহিনীর সদস্যদের হারানোতে রাশিয়ার “দুর্বল প্রশিক্ষণের কারণে বিমানবাহিনীর শ্রেষ্ঠত্ব নষ্ট হওয়ার ঝুঁকি’’ এবং "বিমান প্রতিরক্ষা অঞ্চলে কাছ থেকে বিমান হামলা পরিচালনা করার ঝুঁকি বৃদ্ধির” ক্ষেত্রে অবদান রাখছে।

টুইটারে পোস্ট করা এক আপডেটে যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়, “আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়ার বিমান সক্ষমতার কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।”

তারা আরও বলে, “রাশিয়ার বিমানবাহিনীর ক্ষতি সম্ভবত নতুন বিমান কাঠামো তৈরির ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে ছাড়িয়ে গেছে। দক্ষ পাইলটদের প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সময় রাশিয়ার যুদ্ধ বিমান সক্ষমতা পুনরুজ্জীবিত করার ক্ষমতাকেও কমিয়ে দিবে।"

রবিবার খেরসনে, বাসিন্দারা বিদ্যুৎ আর পানি ছাড়াই ছিল। শহরটির রাশিয়ার নিযুক্ত কর্মকর্তারা প্রমাণ ছাড়াই ইউক্রেনকে "নাশকতার" অভিযোগে অভিযুক্ত করে।

এজেন্স ফ্রান্স-প্রেসের তথ্য মতে, কর্তৃপক্ষ বলেছে, জ্বালানি বিশেষজ্ঞরা "দ্রুত" সমস্যাটি সমাধানের জন্য কাজ করছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এবং অন্যান্য কর্মকর্তারা বলেছেন, গত এক মাসে রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর ৩০ থেকে ৪০ শতাংশ ধ্বংস হয়ে গেছে।

কিয়েভে মেয়র ভিটালি ক্লিটশকো রবিবার শহরের বাসিন্দাদের সতর্ক করে দিয়ে বলেছে, রাশিয়ার হামলা অব্যাহত থাকলে আসন্ন শীতে খারাপ সময়ের জন্য প্রস্তুত থাকতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান শনিবার প্রথমবারের মতো রাশিয়ায় যুদ্ধের আগে ড্রোন পাঠানোর কথা স্বীকার করলেও, রবিবার রাশিয়া ইরানের বক্তব্য প্রত্যাখ্যান করে।

(এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এজেন্স ফ্রান্স-প্রেস থেকে নেয়া হয়েছে)

XS
SM
MD
LG