অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালোইনে দুর্ঘটনার জন্য ক্ষমা চাইলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন, বিচারের প্রতিশ্রুতি


৫ নভেম্বর, ২০২২ তারিখে সিউল সিটি হল প্লাজায় হ্যালোইন উৎসবের সময় ঘটে যাওয়া দুর্ঘটনায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় লোকেরা প্ল্যাকার্ড হাতে ধরে থাকে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক ইয়োল সোমবার সিউলের হ্যালোইন দুর্ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন। নিরাপত্তা ব্যবস্থাপনার জন্য দায়ী কর্মকর্তাদের দায়বদ্ধতার আওতায় আনার প্রতিশ্রুতি দিয়ে তিনি পুলিশ ও নিরাপত্তা ব্যবস্থাপনা ব্যবস্থার সংস্কার করার অঙ্গীকার করেন।

২৯শে অক্টোবরের এই দুর্ঘটনায় ১৫৬ জন নিহত হয় আর ১৯৭ জন আহত হয়। নিহতদের বেশিরভাগেরই বয়স ২০ থেকে ৩০ এর মধ্যে ছিল। তিন বছর পর কোভিড বিধিনিষেধমুক্ত জনপ্রিয় নাইটলাইফ জেলা ইটাওনের সংকীর্ণ অলিগলিতে এই হ্যালোইনের উৎসবে আনন্দ করতে গিয়ে এই ঘটনা ঘটে।

ইউন নিরাপত্তা বিধিগুলি পর্যালোচনা করার জন্য একটি সভায় আগেও ক্ষমা প্রার্থনা করেছিলেন। দুর্ঘটনার বিষয়টি তদন্তাধীন।

পুলিশ এই ট্র্যাজেডির সময় তাদের ভূমিকা নিয়ে জনসাধারণের কঠোর সমালোচনার মুখোমুখি হয়েছে। একই সাথে ১ লক্ষ মানুষের ভীড়ের কথা আগে থেকে অনুমান করা হলেও, মাত্র ১৩৭ জন পুলিশকে কেন এখানে নিযুক্ত করা হয়েছিল, সেই ব্যাপারেও তদন্তের সামনে পড়েছে তারা।

সোমবারের নিরাপত্তা বৈঠকে ইউন বলেন, "বিশেষ করে, পুলিশে ব্যাপক সংস্কার প্রয়োজন, যা মানুষের নিরাপত্তা রক্ষা, বিপদের প্রস্তুতি এবং দুর্ঘটনা প্রতিরোধের জন্য অপরিহার্য।"

XS
SM
MD
LG