অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে নিরাপত্তা হেফাজত থেকে স্বদেশে ফিরলেন ২৬ বাংলাদেশি জেলে


ভারতে নিরাপত্তা হেফাজত থেকে স্বদেশে ফিরলেন ২৬ বাংলাদেশি জেলে
ভারতে নিরাপত্তা হেফাজত থেকে স্বদেশে ফিরলেন ২৬ বাংলাদেশি জেলে

ভারত থেকে তিন মাস পর স্বদেশে ফিরলেন ২৬ বাংলাদেশি জেলে। মঙ্গলবার (৮ নভেম্বর) বিকালে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বিশেষ ট্রাভেল পাসের মাধ্যমে তাদের বাংলাদেশের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। ফেরত আসা ২৬ জেলে বাংলাদেশের পিরোজপুর ও বরগুনা জেলার বাসিন্দা।

ভারতে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার শেখ মারেফাত তারিকুল ইসলাম জানান, “বাংলাদেশি ২৬ জন জেলে ভারতের কাকদ্বীপের বুদ্ধপুর ফ্লাড সেন্টার ও মইপিঠ শেল্টার হোমে নিরাপত্তা হেফাজতে ছিলেন। দুই দেশের সহযোগিতায় তাদেরকে দ্রুত বাংলাদেশে পাঠানো সম্ভব হয়েছে।”

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, “ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি জেলেদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে, বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস এন্ড কেয়ার নামে একটি বেসরকারি সংস্থা তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।”

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন জানান যে ফেরত আসা জেলেদের বেনাপোল পোর্ট থানা থেকে গ্রহণ করার পর,মঙ্গলবারই তাদের পরিবারের কাছে হস্তান্তর প্রক্রিয়া শুরু করা হবে।

উল্লেখ্, গত ১৮ আগস্ট বঙ্গোপসাগরে ইলিশ ধরতে গিয়ে সামুদ্রিক ঝড়ের কবলে পড়েন বাংলাদেশি এসব জেলে। ভাসতে ভাসতে তারা সাগরের ভারত সীমান্তে চলে যান। এরপর, ভারতীয় কোস্টগার্ড তাদের উদ্ধার করে।

XS
SM
MD
LG