অ্যাকসেসিবিলিটি লিংক

কোরীয় উপদ্বীপে বোমারু বিমান ‘মহড়ার অংশমাত্র’: ভয়েস অফ আমেরিকাকে বললেন বিমান বাহিনী প্রধান


ভিডিও থেকে নেয়া এই ছবিতে দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর এফ ফিফটিন কে ফাইটার জেট দক্ষিণ কোরিয়ার এক অজ্ঞাত স্থানে উড্ডয়ন করে। ৪ অক্টোবর, ২০২২। ফাইল ছবি।
ভিডিও থেকে নেয়া এই ছবিতে দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর এফ ফিফটিন কে ফাইটার জেট দক্ষিণ কোরিয়ার এক অজ্ঞাত স্থানে উড্ডয়ন করে। ৪ অক্টোবর, ২০২২। ফাইল ছবি।

শনিবার কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্রের শক্তি প্রদর্শিত হয়। এদিন ২০১৭ সালের পর থেকে প্রথমবারের মতো দুটি বি-ওয়ান বি স্টেলথ বোমারু বিমান উপদ্বীপের ওপর দিয়ে উড়ে যায়। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর প্রধান জানান যুক্তরাষ্ট্রের একটি ‘প্রস্তুত বাহিনী’ আছে তা নিশ্চিত করার জন্য একটি বড় যৌথ মহড়ার এটি একটি অংশ মাত্র।

সোমবার উত্তর কোরিয়া বলেছে, গত কয়েকদিন ধরে তাদের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণগুলো দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের ওপর সম্ভাব্য হামলার মহড়া। উত্তর কোরিয়া দেশ দুটির যৌথ মহড়াকে “বিপজ্জনক সামরিক মহড়া” বলে অভিহিত করেছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার হাজার হাজার সৈন্যের সাথে প্রায় ২৪০টি বিমান গত সপ্তাহে কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার ভিজিল্যান্ট স্টর্ম নামের যৌথ মহড়ায় অংশ নিয়েছে।

বুধবার উত্তর কোরিয়া একদিনে রেকর্ড সংখ্যক ২৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দক্ষিণ কোরিয়ার মতে, ১৯৪৫ সালে কোরীয় উপদ্বীপের বিভাজনের পর থেকে দক্ষিণ কোরিয়ার আঞ্চলিক জলসীমার সবচেয়ে নিকটে এই ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

বৃহস্পতিবার পিয়ংইয়ং-এর উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছিল। এটি এমন একটি ক্ষেপণাস্ত্র যা উত্তর আমেরিকা পর্যন্ত পারমাণবিক ওয়ারহেড বহন করার জন্য ডিজাইন করা হয়েছে।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার আইসিবিএম উৎক্ষেপণের পর যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া শুক্রবার শেষ হতে যাওয়া তাদের মহড়া ভিজিল্যান্ট স্টর্ম আরও একদিন বর্ধিত করেছে।

ডেভিড ম্যাক্সওয়েল একজন আর্মি ভেটেরান। তিনি জাপান ও দক্ষিণ কোরিয়ায় দায়িত্বরত ছিলেন এবং ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসির একজন বিশ্লেষক। তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণগুলো রাজনীতিবিদদের মধ্যে বিভেদ সৃষ্টি করার মাধ্যমে “দঃ কোরিয়া-যুক্তরাষ্ট্র জোটের মধ্যে ফাটল তৈরি করার একটি প্রচেষ্টা। ”

XS
SM
MD
LG