অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু সংকটে সবচেয়ে বেশি ভুগছে শিশুরা, কিন্তু এই সংকট তাদের তৈরি নয়ঃ ইউনিসেফ


গ্লোবাল কমিউনিকেশন অ্যান্ড অ্যাডভোকেসি ডিরেক্টর পালোমা এস্কুদেরো, ২০ নভেম্বর, ২০১৮। নিউইয়র্ক।

ইউনিসেফ সতর্ক করেছে যে, জলবায়ু সংক্রান্ত বিপর্যয়ের কারণে লাখ লাখ শিশু অনাহার,রোগ, শোষণ এবং মৃত্যুর ঝুঁকিতে রয়েছে।

মঙ্গলবার প্রকাশিত ইউনিসেফের একটি বিশ্লেষণে দেখা গেছে, এ পর্যন্ত ২৭টি দেশে ২ কোটি ৭৭ লাখ শিশু বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে চ্যাড, গাম্বিয়া এবং উত্তর-পূর্ব বাংলাদেশে এক প্রজন্মের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা রেকর্ড করা হয়েছে। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের রেকর্ড ভাঙা বন্যায় প্রায় সতেরো শো মানুষ মারা গেছে। এদের মধ্যে ৬১৫ জন শিশু।

ইউনিসেফের গ্লোবাল কমিউনিকেশন অ্যান্ড অ্যাডভোকেসি ডিরেক্টর পালোমা এস্কুদেরো বলেছেন, তিনি গত সপ্তাহে পাকিস্তান সফরের সময় এই বিপর্যয়ের ব্যাপকতা দেখেছেন। তিনি বলেছেন, চাহিদাগুলো বিশাল; ১ কোটি ছেলেমেয়ের অবিলম্বে জীবন রক্ষাকারী সহায়তা প্রয়োজন।

এস্কুদেরো জলবায়ু সম্মেলন কপ-২৭ এর সম্মেলন স্থল শারম আল-শেখ থেকে একটি ভিডিও লিংকে কথা বলেছেন। তিনি বলেন, বিজ্ঞানীরা দেখেছেন যে পাকিস্তানে সাম্প্রতিক বন্যা জলবায়ু পরিবর্তনের কারণে আরও অবনতি হয়েছে। তিনি বলেন, শিশুরা এই সমস্যা তৈরির জন্য সবচেয়ে কম দায়ী, তারাই বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়েছে, খরা-পীড়িত জিবুতি, ইথিওপিয়া,কেনিয়া এবং সোমালিয়ায় দুর্ভিক্ষের সম্মুখীন হওয়া ২ কোটির বেশি মানুষের প্রায় অর্ধেক শিশু।

সারা বিশে থেকে প্রায় ৪০ জন তরুণ জলবায়ু কর্মী শারম আল-শেখে রয়েছেন। তারা বিশ্বের সবচেয়ে দরিদ্র, সবচেয়ে ঝুঁকিপূর্ণ শিশুদের ওপর জলবায়ু সংকটের মারাত্মক প্রভাব সম্পর্কে প্রতিনিধিদের সচেতন করতে ইউনিসেফের সাথে কাজ করছে।

এস্কুদেরো উল্লেখ করেছেন, তরুণেরা সচেতনতা বৃদ্ধি করছে। তিনি বলেন এখন প্রয়োজন হলো দায়িত্বে থাকা ব্যক্তিদের এগিয়ে আসা।

XS
SM
MD
LG