অ্যাকসেসিবিলিটি লিংক

ইবোলা প্রাদুর্ভাবের কারণে স্কুলের শিক্ষাবর্ষ দ্রুত শেষ করবে উগান্ডা


প্রতিরক্ষামূলক পোশাক পরা এক ব্যক্তি উগান্ডার কাসান্ডা শহরে সন্দেহভাজন ইবোলা রোগীদের পরিবহনের জন্য ব্যবহৃত একটি অ্যাম্বুলেন্সের ভেতর ধোয়ার জন্য পানি বহন করছেন। ১ নভেম্বর, ২০২২।

উগান্ডা সরকার বলেছে, ইবোলার প্রাদুর্ভাবে ২৩ জন শিক্ষার্থী আক্রান্ত হয়েছে যার মধ্যে ৮ জন শিশু মারা গেছে বিধায় পরিকল্পিত সময়ের আগেই শিক্ষাবর্ষ শেষ হবে।

চলমান ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে উগান্ডার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের লাখ লাখ শিক্ষার্থী তাদের সেমিস্টার ২ সপ্তাহ আগে শেষ করার সিদ্ধান্তের দ্বারা ক্ষতিগ্রস্থ হবে।

শিক্ষা প্রতিমন্ত্রী জয়েস মরিকু কাদুকু মঙ্গলবার এই ছুটি ঘোষণা করেছেন।

কাদুকু বলেন, “প্রাক-প্রাথমিক, প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়গুলো ২০২২ সালের ২৫ নভেম্বর, শুক্রবার তৃতীয় টার্মের ছুটির জন্য বন্ধ থাকবে।”

শিক্ষা মন্ত্রকের মতে, কাম্পালা, ওয়াকিসো এবং মুবেন্দে জেলার ৫টি স্কুলে ইবোলা আক্রান্ত রোগী পাওয়া গেছে।

কাদুকু বলেছেন, জনাকীর্ণ স্কুলগুলো ভাইরাসের সংক্রমণের হার বাড়িয়ে দেবে এমন উদ্বেগের কারণে প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনির মন্ত্রিসভা দেশব্যাপী স্কুলগুলো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

ইবোলায় আক্রান্ত হয়েছে এমন শিশুদের স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে এবং স্কুলগুলোকে পরিষ্কার করতে বলা হয়েছে যাতে শিশুরা নতুন বছরে নিরাপদে স্কুলে ফিরতে পারে।

শিক্ষাবর্ষ দ্রুত শেষ হওয়ার সিদ্ধান্ত অনেক পরিবারের জন্য হতাশাজনক। উগান্ডার স্কুলগুলো এই বছরের শুরুতে পুনরায় খোলার আগে কোভিড-১৯ মহামারীর কারণে ২ বছরের জন্য বন্ধ ছিল।

XS
SM
MD
LG